মধ্যপ্রাচ্য

তুরস্ক-গ্রিস সীমান্তে ১২ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু

আঙ্কারা, ০৩ ফেব্রুয়ারি – অতিরিক্ত ঠান্ডায় জমে তুরস্ক আর গ্রিসের মধ্যবর্তী সীমান্তে প্রাণ হারিয়েছেন ১২ অভিবাসনপ্রত্যাশী। ব্রিটিশ বার্তা সংস্থার এক খবরে জানা যায় এমন তথ্য।

তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী সুলেইমান সয়লু নিজের এক টুইট বার্তায় অভিবাসনপ্রত্যাশীদের মৃত্যুর জন্য গ্রিসের সীমান্তরক্ষী বাহিনীকে দায়ী করে বলেন, হতভাগ্য ঐ অভিবাসনপ্রত্যাশীদের দলটিতে সর্বমোট ২২ জন ছিল। সীমান্ত পেরোনার সময় তারা ধরা পড়ে গ্রিসের সীমান্তরক্ষী বাহিনীর কাছে। সেখানে তাদের শীতের জামা-কাপড় সব খুলে রেখে তুরস্কের পথে ফেরত পাঠায় সীমান্তরক্ষী বাহিনী। ফিরতি পথে ‍তুরস্কে আসার সময়ই মাত্রাতিরিক্ত ঠাণ্ডায় জমে তাদের মধ্যে ১২ জনের মৃত্যু হয়

এদিকে তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রীর আনিত অভিযোগকে ‘মিথ্যা প্রোপাগান্ডা’ বলে উল্লেখ করেছেন গ্রিসের অভিবাসন বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী নোটিস মিটারাচি।

নিজের দেয়া এক বিবৃতিতে তিনি জানিয়েছেন, ঐ সকল অভিবাসনপ্রত্যাশীরা সীমান্ত এলাকা পর্যন্ত এসেই পৌঁছায়নি। তারা সীমান্ত পর্যন্ত আসলে গ্রিসের সীমান্তরক্ষী বাহিনী কখনই সঙ্গে এমন আচরণ করত না। সুতরাং তুরস্কের করা এই অভিযোগ একেবারেই ভিত্তিহীন।

তবে এইসকল অভিবাসনপ্রত্যাশী কোন দেশের ছিলেন তা জানানো হয়নি কোনো দেশের পক্ষে থেকেই।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এন এইচ, ০৩ ফেব্রুয়ারি

Back to top button