জানা-অজানা

সম্পদ হারিয়ে রাজত্ব প্রাপ্তির সাত দশক

একদিকে শোক আর অন্যদিকে সিংহাসনের স্থান প্রাপ্তি। ঘুম ভাঙ্গার পর এমন বাস্তবতার সম্মুখীন ব্রিটেনের ৭০ বছরের দ্বিতীয় রানী এলিজাবেথ। রানি হিসেবে মাত্র ২৫ বছর বয়সে ব্রিটেনের সিংহাসনে বসেন এই যুবরানী।

স্বামীর সঙ্গে কেনিয়ার একটি জঙ্গলে বন্যপ্রাণী দেখতে গিয়েছিলেন যুবরাণী। তবে ঘুম থেকে উঠে শুনতে পান রানি হয়েছেন তিনি কারণ মারা গিয়েছেন তার বাবা ষষ্ঠ জর্জ।

রানি হিসেবে ৭০ বছরের রাজত্বকাল পূর্ণ করলেন ব্রিটেনের দ্বিতীয় এলিজাবেথ। গত রবিবার তার ৭০ বছরের রাজত্বকাল পূর্ণ হয়। একই সঙ্গে দীর্ঘ সময়কাল ধরে রাজত্ব করা তিনিই বিশ্বের প্রথম কোনও রাজপরিবারের সদস্য।

বর্তমানে ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের বয়স ৯৫ বছর। তিনি তার শাসনভার পাওয়ার পর থেকেই ব্রিটেনের সামাজিক ও রাজনৈতিক পরিবর্তনের মূল কারিগর হিসেবে নিজেকে যোগ্য শাসক হিসেবে প্রমান করেছেন। তাকেই ব্রিটেন রাজপরিবারের সবচেয়ে জনপ্রিয় সদস্য হিসেবেও ধরা হয়। আধুনিক ব্রিটেনের সঙ্গে সঙ্গে তিনি ব্রিটেনের সাম্রাজ্যবাদী অতীতের সাক্ষী রাখলেও গত বার বিভিন্ন সময়ে তার গদি ছাড়ার পক্ষে সরব হন ব্রিটেনবাসী।

দ্বিতীয় রানী এলিজাবেথের রাজত্বকালের ৭০ বছরের পূর্তি সাদামাটা ভাবেই কেটেছে। নিভৃতে পালন করেন বাবার মৃত্যুবার্ষিকীও।

তবে জুনের শুরুর সময়ে তাঁর এই কীর্তিকে চিরস্মরণীয় করে তোলার জন্য ইতিমধ্যেই স্মারক মুদ্রাও তৈরি করা হয়েছে। পাশাপাশি নেওয়া হয়েছে চার দিনের উৎসব উদ‌্‌যাপনের পরিকল্পনা। যার মধ্যে একটি সামরিক কুচকাওয়াজ এবং একটি সঙ্গীতানুষ্ঠান-এর আয়োজনও থাকবে।

এই বছর ক্রিসমাস এবং নববর্ষে তার পরিবারের সদস্যদের সঙ্গে সময় কাটাতে তার ‘স্যান্ড্রিংহাম’ প্রাসাদে যাওয়ার কথা ছিলো। কিন্তু ব্রিটেনে ওমিক্রনের দাপটে তার এই সফর স্থগিত করা হয়।

এন এইচ, ০৩ ফেব্রুয়ারি

Back to top button