আফ্রিকা

কঙ্গোতে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ২৬ জনের মৃত্যু

ব্রাজাভিল, ০২ ফেব্রুয়ারি – প্রবল বৃষ্টিপাতের মধ্যে কঙ্গোর রাজধানী কিনশাসার একটি খোলা বাজারে হাই-ভোল্টেজ বিদ্যুতের তার ছিঁড়ে প্রাণ হারিয়েছেন অন্তত ২৬ জন। বুধবার (২ ফেব্রুয়ারি) দেশটির সরকার এ তথ্য নিশ্চিত করেছে। খবর রয়টার্সের।

কঙ্গো সরকারের মুখপাত্র প্যাট্রিক মুয়ায়া এক টুইটে জানিয়েছেন, নিহতদের মধ্যে ২৪ জন নারী ও দুজন পুরুষ। এছাড়া আরও দুজন গুরুতর আহত হয়েছেন।

মধ্য আফ্রিকার দেশটির জাতীয় বিদ্যুৎ কোম্পানি এক বিবৃতিতে জানিয়েছে, স্থানীয় সময় বুধবার সকালে প্রবল বৃষ্টিপাতের মধ্যে হাই-ভোল্টজের একটি বিদ্যুতের তার ছিঁড়ে পড়ে। এ ঘটনায় হতাহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছে প্রতিষ্ঠানটি।

কঙ্গোলিজ প্রধানমন্ত্রী সামা লুকোন্ডে টুইটারে বলেছেন, সকালে বাজে আবহাওয়ার কারণে একটি ফেজ কন্ডাক্টর বিচ্ছিন্ন হওয়ার পর মাতাদি-কিবালা বাজারে ভয়ানক দুর্ঘটনায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে অনেক নারী-পুরুষ প্রাণ হারিয়েছেন। আমি ভুক্তভোগী পরিবারগুলোর গভীর কষ্ট বুঝতে পারছি। আহতদের জন্যেও আমার সমবেদনা রয়েছে।

দুর্ঘটনার পর বাজারের বেশ কিছু ভিডিও অনলাইনে ছড়িয়ে পড়েছে। এতে পানির মধ্যে পড়ে থাকা বেশ কয়েকটি মরদেহ ঘিরে মানুষদের হাহাকার করতে দেখা গেছে। যদিও এসব ভিডিওর সত্যতা যাচাই করা সম্ভব হয়নি।

মুয়ায়া জানিয়েছেন, প্রধানমন্ত্রীর সঙ্গে তিনিও ঘটনাস্থল পরিদর্শন করেছেন। এ নিয়ে কঙ্গো সরকার জরুরি বৈঠকে বসবে বলেও নিশ্চিত করেছেন এ কর্মকর্তা।

সূত্র : জাগো নিউজ
এন এইচ, ০২ ফেব্রুয়ারি

Back to top button