উত্তর আমেরিকা

যুক্তরাষ্ট্রে দুই মাসে চাকরি ছেড়েছে ৮৮ লাখ মার্কিনী

ওয়াশিংটন, ০২ ফেব্রুয়ারি – গত বছরটি ছিল যুক্তরাষ্ট্রের চাকরির বাজারের জন্য ঐতিহাসিক। এ সময় রেকর্ড সংখ্যক মানুষ তাদের চাকরি ছেড়ে দেয়। একই সঙ্গে অতীতের যেকোনো সময়ের চেয়ে খালি পদ দেখেছে নিয়োগকর্তারা।

বুধবার (২ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

২০২১ সালের ডিসেম্বরে ৪৩ লাখ আমেরিকান তাদের চাকরি ছাড়েন। যা নভেম্বরের রেকর্ড ৪৫ লাখের চেয়ে কম। অর্থাৎ শেষের দুই মাসে রেকর্ড ৮৮ লাখ মানুষ চাকরি ছাড়ে। দেশটির শ্রম পরিসংখ্যান ব্যুরো এ তথ্য জানায়।

জানা গেছে, নগদ প্রণোদনার কারণে লাখ লাখ কর্মী চাকরি ছেড়েছেন। তাছাড়া আরও বেশি অর্থ ও সুবিধা পেতে ছেড়েছেন কেউ কেউ। আবার অনেকে শ্রমবাজার ছেড়েছেন মহামারিতে নিজেদের সন্তানদের যত্ন ও বয়স্কদের সেবার জন্য। আবার অনেকে ছেড়েছেন বয়সের কারণে।

অন্যদিকে স্বাস্থ্যসেবা ও সামাজিক সহায়তার চাকরির পাশাপাশি রেস্তোরাঁ, হোটেল এবং নির্মাণে গত মাসে ছেড়ে যাওয়া কর্মীদের সংখ্যা কমেছে। গত বছর রেকর্ড সংখ্যক মানুষ চাকরি ছাড়লেও মার্কিন শ্রমবাজারে কর্মসংস্থান হয়েছে ৬৪ লাখের।

যুক্তরাষ্ট্রে গত বছর মোট সাত কোটি ৫৩ লাখ কর্মী নিয়োগ করা হয়। একই সময়ে চাকরি ছাড়ে প্রায় ছয় কোটি ৯০ লাখ। এদের মধ্যে প্রায় চার কোটি ৮০ লাখ স্বেচ্ছায় চাকরি ছাড়ে।

সূত্র : জাগো নিউজ
এন এইচ, ০২ ফেব্রুয়ারি

Back to top button