শিক্ষা

ইউনিক আইডি পাচ্ছেন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা

ঢাকা, ০২ ফেব্রুয়ারি – সারাদেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষার্থীদের শিক্ষা জীবনের শুরু থেকে শেষ পর্যন্ত পরিচিতি দিতে ‘ইউনিক আইডি’ দেওয়া হবে। এই আইডিতে শিক্ষার্থীদের ভর্তিসহ যাবতীয় তথ্য সংরক্ষিত থাকবে।

মঙ্গলবার (১ ফেব্রুয়ারি) ইউজিসিতে আয়োজিত এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান কাজী শহীদুল্লাহ এ কথা বলেন।

‘ইউনিক আইডি’তৈরি করতে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে নির্দেশনা দিয়ে ইউজিসির চেয়ারম্যান বলেন, এই আইডি নম্বর থাকলে দেশ-বিদেশে উচ্চশিক্ষা গ্রহণ ও চাকরির ক্ষেত্রে সনদ যাচাইয়ে শিক্ষার্থীদের কোনো ধরনের সমস্যায় পড়তে হবে না।

বর্তমানে দেশে ১০৮টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে মোট তিন লাখের বেশি শিক্ষার্থী রয়েছে।

কর্মশালায় সভাপতির বক্তব্যে ইউজিসির সদস্য বিশ্বজিৎ চন্দ্র বলেন, ১৬ ডিজিটের ‘ইউনিক আইডি’তে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয় ও শিক্ষার্থীর সব তথ্য সংরক্ষিত থাকবে। প্রতারণা থেকে শিক্ষার্থীদের রক্ষা করা এবং সনদ যাচাই নিশ্চিত করতে ইউজিসি এ উদ্যোগ গ্রহণ করেছে। শিক্ষার্থীরা সহজে ‘ক্রেডিট ট্রান্সফার’ করতে পারবেন এবং সনদের আন্তর্জাতিকীকরণ ও গ্রহণযোগ্যতা বাড়বে।

কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য দেন ইউজিসির বেসরকারি বিশ্ববিদ্যালয় বিভাগের পরিচালক মো. ওমর ফারুখ, দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর রেজিস্ট্রার, হেড অব আইটিসহ ইউজিসি–সংশ্লিষ্ট ব্যক্তিরা।

সূত্র : আরটিভি
এন এইচ, ০২ ফেব্রুয়ারি

Back to top button