ইউরোপ

ইউক্রেন সফরে গেলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী

লন্ডন, ০২ ফেব্রুয়ারি – চলমান রাশিয়া-ইউক্রেনের উত্তেজনাকর পরিস্থিতির ভেতরেই ইউক্রেন সফরে গেলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। এই পরিস্থিতিতে ইউক্রেনের পাশে থাকার ঘোষণাও দিয়েছেন সম্প্রতি করোনা ইস্যু নিয়ে বিতর্কিত এই ব্রিটিশ প্রধানমন্ত্রী।

মঙ্গলবার ব্রিটিশ বার্তাসংস্থার এক প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে সাক্ষাত করতেই চলমান পরিস্থিতির ভেতরেও ইউক্রেন সফরে যান জনসন।

ইউক্রেনে পৌঁছানোর আগে নিজের টুইটার অ্যাকাউন্টে বরিস জনসন বলেন, ইউক্রেনের সার্বভৌমত্বকে যারা ধ্বংস করতে চায় তাদের মোকাবিলায় বন্ধু ও গণতান্ত্রিক অংশীদার হিসেবে দেশটির পাশে থাকবে যুক্তরাজ্য।

এদিকে ব্রিটিশ প্রধানমন্ত্রীর পর আগামী ৩ ফেব্রুয়ারী ইউক্রেন সফর করার কথা রয়েছে তুরষ্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগানের। কিয়েভ ও মস্কোর মধ্যে চলমান উত্তেজনাকর পরিস্থিতি কাটিয়ে শান্তি বজায় রাখা এবং উত্তেজনার পারদ যেন আর বৃদ্ধি না পায় সেসব নিয়ে ইউক্রেনের প্রেসিডেন্টের সাথে আলোচনা করতেই দেশটিতে সফরে যাবেন এরদোগান, জানা গেছে এমনটাই।

অন্যদিকে বিরূপ প্রতিক্রিয়ার পরেও হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবান একইদিনে রাশিয়া সফরে গেছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সাক্ষাৎ করতে।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এন এইচ, ০২ ফেব্রুয়ারি

Back to top button