উত্তর আমেরিকা

ইউক্রেন সীমান্তে আরও সৈন্য বাড়িয়েছে রাশিয়া

ওয়াশিংটন, ৩১ জানুয়ারি – ইউক্রেন সীমান্তে এ সপ্তাহে আরও সৈন্য বাড়িয়েছে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দপ্তর পেন্টাগনের মুখপাত্র জন কিরবি অভিযোগ করে বলেছেন, এটি সামরিক অনুপ্রবেশেরই লক্ষণ।

‘ফক্স নিউজ সানডে’তে দেওয়া এক বক্তব্যে তিনি বলেন, ভ্লাদিমির পুতিন এখন কি চান সেটির ওপর নির্ভর করছে বিষয়টি। তবে যে কোনো সময় সেটি ঘটতে পারে বলেও সন্দেহ প্রকাশ করেন তিনি।

ক্রেমলিনের এক লাখ সৈন্য ইউক্রেনের সীমান্তে অবস্থান করছে। ইউক্রেনের সীমান্তবর্তী বেলারুশে আগামী মাসে সামরিক অনুশীলনের সময় নির্ধারণ করার পর এখন মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার মিত্ররা রাশিয়ার ওপর সামরিক ও কূটনৈতিক চাপ বাড়াতে চাইছে। যদিও রাশিয়া বরাবরের মতো ইউক্রেন আগ্রাসনের পরিকল্পনার কথা অস্বীকার করে আসছে।

গত শুক্রবার সাংবাদিকদের মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, তিনি পূর্ব ইউরোপে মার্কিন সেনা পাঠাবেন। যদিও এ ব্যাপারে বিস্তারিত কিছু বলেননি তিনি।

গত মঙ্গলবারও বাইডেন বলেন, রাশিয়া যদি ইউক্রেনে আগ্রাসন চালায়, তাহলে দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ওপর ব্যক্তিগতভাবে নিষেধাজ্ঞা আরোপের বিষয়টি বিবেচনা করবে যুক্তরাষ্ট্র।

এদিকে, ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, রুশ প্রেসিডেন্টের ওপর নিষেধাজ্ঞা হবে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার শামিল।

রাশিয়ার ইউক্রেন আগ্রাসন ইস্যুতে যুক্তরাষ্ট্রের আহ্বানে বৈঠকে বসছে জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিল। সোমবারের এই বৈঠক শেষে জানা যাবে দেশটির কূটনৈতিক তৎপরতার পরবর্তী পরিস্থিতি।

সূত্র: জাগো নিউজ
এম ইউ/৩১ জানুয়ারি ২০২২

 

Back to top button