পশ্চিমবঙ্গ

পশ্চিমবঙ্গে ট্রাফিক আইন ভাঙলে গুনতে হবে মোটা জরিমানা

কলকাতা, ২৮ জানুয়ারি – ট্রাফিক আইন নিয়ে কঠোর হলো কলকাতা পুলিশ। এবার থেকে ট্রাফিক আইন ভাঙলেই মোটা অঙ্কের জরিমানা গুনতে হবে শহরবাসীকে। তবে শুধু শহর কলকাতা নয়, পশ্চিমবঙ্গের সব জেলাতেই ট্রাফিক আইনে কঠোর হয়েছে পুলিশ।

বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) থেকে রাজ্যটি নতুন ট্রাফিক আইন কার্যকর করেছে পুলিশ। শুরু হয়েছে কড়া নজরদারি।

আইনে একাধিক নিয়মের পরিবর্তনের পাশাপাশি জরিমানা বেড়েছে কয়েক গুণ। এত দিন ট্রাফিকের যে মামলায় নামমাত্র জরিমানা দিয়েই ছেড়ে দেওয়া হতো, এবার সেই জরিমানা কয়েক গুণ বাড়িয়ে দেওয়া হয়েছে।

এতদিন হেলমেট ছাড়া বাইক চালালে জরিমানার অঙ্ক ছিল ২০০ রুপি। এদিন থেকে তা বেড়ে হয়েছে আড়াই হাজার রুপি। আগে বিনা হেলমেটে বাইক চালকের পেছনে থাকা আরোহীকে ১০০ রুপি জরিমানা দিতে হতো। এখন সেই জরিমানার অঙ্কও বেড়ে হয়েছে ১ হাজার রুপি।

আগে বেপরোয়া গতির গাড়িগুলোকে পুলিশ ধরলেই ১০০ রুপি জরিমানা করত। এবার থেকে সেই জরিমানার অঙ্ক বেড়ে হয়েছে ৫ হাজার রুপি। লাইসেন্স ছাড়া বাইক, গাড়ি বের করলেও এখন থেকে ৫ হাজার রুপি জরিমানা করবে কলকাতা পুলিশ। আগে এই জরিমানার অঙ্ক ছিল ১ হাজার রুপি।

এছাড়া ট্রাফিক পুলিশেরর সঙ্গে বচসা বা অসহযোগিতা করলে এবার থেকে জরিমানা দিতে হবে ২ হাজার রুপি।

অ্যাম্বুল্যান্স ও ফায়ার সার্ভিসকে রাস্তা না ছাড়লে জরিমানা দিতে হবে ১০ হাজার রুপি। মদ্যপ অবস্থা গাড়ি চালালে গুনতে হবে ২৫ হাজার রুপি। তিন বছরের মধ্যে একই অপরাধ আবার করলে ১০ হাজার রুপি বাড়তি জরিমানা দিতে হবে। এছাড়া আরও একাধিক পরিবর্তন আনা হয়েছে পশ্চিমবঙ্গের ট্রাফিক আইনে।

সূত্র : বাংলানিউজ
এম এস, ২৮ জানুয়ারি

Back to top button

This will close in 20 seconds