জাতীয়

স্থানীয় সরকার আইন সময়োপযোগী নয়: বিএনপি

ঢাকা, ০১ নভেম্বর- প্রস্তাবিত স্থানীয় সরকার আইন সময়োপযোগী নয় বলে মন্তব্য করেছে বিএনপি। এজন্য আজ সিটি করপোরেশন, পৌরসভা, উপজেলা, জেলা ও ইউনিয়ন পরিষদ নির্বাচন পরিচালনার জন্য অভিন্ন আইন তৈরির বিরোধিতা করে এই সংক্রান্ত ভুল-ত্রুটি তুলে ধরে ৬৬ পৃষ্ঠার এক প্রতিবেদন নির্বাচন কমিশনে জমা দিয়েছি দলটি।

বিএনপির দুই সদস্যের একটি প্রতিনিধি দল রোববার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন এই প্রতিবেদনটি জমা দেন। প্রতিনিধি দলে ছিলেন, বিএনপির যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন ও আইন বিষয়ক সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল।

এসময় কায়সার কামাল সাংবাদিকদেরকে বলেন, স্থানীয় সরকার নির্বাচনের জন্য ইউনিয়ন পরিষদ ও জেলা পরিষদ নির্বাচন আইন আছে। কিন্তু তারা (ইসি) প্রত্যেকটি আইনকে একীভূত করে একটা আইন করতে চাচ্ছেন এবং বলছেন, এই আইন সমগ্র বাংলাদেশের জন্য প্রযোজ্য হবে।

পার্বত্য জেলাগুলোর স্থানীয় নির্বাচনের জন্য আলাদা আইন আছে উল্লেখ করে তিনি বলেন, সেগুলোতে তারা পরিবর্তন আনছেন না। আর প্রস্তাবিত আইনে বলা হচ্ছে- প্রতিরক্ষা বাহিনীকে নিয়োগ করা হবে না!

‘সিটি করপোরেশন ও উপজেলা পরিষদ নির্বাচনের আইনে ছিল, যদি সিটি করপোরেশন ও পরিষদের মেয়াদ শেষ হয় তাহলে যথাসময়ে নির্বাচন অনুষ্ঠান হবে। কিন্তু প্রস্তাবিত আইনে বলা হচ্ছে, নির্বাচন কমিশনের ইচ্ছামাফিক নির্বাচন হবে। নির্বাচন কমিশন যদি এই আইন কার্যকর করে, মেয়াদ শেষ হওয়ার পাঁচ বছর পরও নির্বাচন করতে পারবে। মানে তাদের ইচ্ছামাফিক সব কিছু করবে।’

স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোর নির্বাচনের জন্য অভিন্ন আইন তৈরিতে নির্বাচন কমিশনের উদ্যোগের বিরোধিতাও করেন কায়সার কামাল।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আডি/ ০১ নভেম্বর

Back to top button