মধ্যপ্রাচ্য

৪ বছরের দণ্ড হতে পারে এরদোয়ানের সমালোচনা করা সাংবাদিকের

আঙ্কারা, ২৪ জানুয়ারি – তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানকে অবমাননার দায়ে দেশটির একজন প্রখ্যাত নারী টেলিভিশন সাংবাদিককে আটক করা হয়েছে। এরপর তাকে আদালত থেকে কারাগারে পাঠানো হয়েছে।

ওই সাংবাদিকের আইনজীবী বলেন, টেলিভিশন এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে ষাঁড় নিয়ে প্রচলিত একটি প্রবাদ প্রচারের অভিযোগে সেদেফ কাবাস নামে ওই সাংবাদিককে হেফাজতে নেয়া হয়। অভিযোগ প্রমাণিত হলে কাবাসের চার বছরের কারাদণ্ড হতে পারে।

এক দশকেরও বেশি সময় প্রধানমন্ত্রী হিসেকে দায়িত্ব পালন করে ২০১৪ সালে প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণ করার পর থেকে এরদোয়ানকে অবমাননার দায়ে হাজার হাজার মানুষকে শাস্তি প্রদান করেছে দেশটির আদালত।

৫৩ বছর বয়সী কাবাস তিন দশকেরও বেশি সময়ের কর্মজীবনে একাধিক জনপ্রিয় টেলিভিশন অনুষ্ঠান উপস্থাপনা করেন। শনিবার ‘টেলি ১’ নামের একটি টেলিভিশন অনুষ্ঠান এবং টুইটারে বিরূপ মন্তব্যের সুত্র ধরে তাকে গৃহবন্দী অবস্থায় রাখে দেশটির পুলিশ।

সাংবাদিক কাবাসের আইনজীবী উগুর পয়রাজ টুইটারে জানান, তার মক্কেলকে পুলিশ শনিবার (২২ জানুয়ারি) আদালতে হাজিরা দিতে গেলে আনুষ্ঠানিকভাবে গ্রেপ্তার করে। তিনি বিদেশে পালিয়ে যেতে পারেন রাষ্ট্রপক্ষের আইনজীবীর এই যুক্তির সঙ্গে বিচারক একমত পোষণ করেন।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এন এইচ, ২৪ জানুয়ারি

Back to top button

This will close in 20 seconds