ইসলাম

জাহান্নামের আগুন থেকে মুক্তি লাভের দোয়া

১৪৩৯ হিজরির ২৬ রমজান আজ। সন্ধ্যা থেকেই মুসলিম উম্মাহ পবিত্র লাইলাতুল কদর পেতে মরিয়া হয়ে ওঠবে। যদিও নিশ্চিত নয়, আজ লাইলাতুল কদর হবে কি-না। তথাপিও মুমিন মুসলমানের হৃদয়ের আকুতি, তারা শবে কদর পাবে আজ। রহমত বরকত মাগফেরাত ও নাজাত লাভ করবে।

জাহান্নামের আগুন থেকে মুক্তি লাভ করবে তারা। রাতভর নামাজ, কুরআন তেলাওয়াত, দান-সাদকা, জিকির-আজকার, তাসবিহ-তাহলিলসহ যাবতীয় ইবাদত বন্দেগিতে অতিবাহিত করবে রাত। বিগত জীবনের ছোট বড় সব দোষ-ত্রুটি থেকে ক্ষমা লাভ করে আল্লাহর নৈকট্য অর্জন করবে।

মুমিন মুসলমান রোজাদার যেন আল্লাহ তাআলার দরবারে ক্ষমা লাভ করতে পারে এবং তাদের রাতভর ইবাদতগুলো কবুলে একটি দোয়া তুলে ধরা হলো-

اَللَّهُمَّ اجْعَلْ سَعْيِيْ فِيْهِ مَشْكُوْرا
وَ ذَمْبِىْ فِيْهِ مَغْفُوْرَا
وَ عَمَلِى فِيْهِ مَقْبُوْلَا
وَ عَيْبِى فِيْهِ مَسْتُوْرَا
يَا اَسْمَاء السَّامِعِيْنَ

উচ্চারণ : আল্লাহুম্মাঝ আ’ল সা’য়ি ফিহি মাশকুরা; ওয়া জামবি ফিহি মাগফুরা; ওয়া আ’মালি ফিহি মাক্ববুলা; ওয়া আইবি ফিহি মাসতুরা; ইয়া আসমাআ’স সামিয়ি’ন।

অর্থ : হে আল্লাহ! এ দিনে আমার প্রচেষ্টাকে (তোমার নৈকট্য অর্জনে) গ্রহণ করে নাও। আমার সব গোনাহ মাফ করে দাও। আমার সব আমল কবুল করো এবং সব দোষ-ত্রুটি ঢেকে রাখ। হে সর্বশ্রেষ্ঠ শ্রোতা।

পরিশেষে…
আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে রমজানের শেষ দিনগুলোর ৬ষ্ঠ দিনে তার নৈকট্য অর্জন করতে আমলের ভুল-ত্রুটি থেকে ক্ষমা লাভের তাওফিক দান করুন। জাহান্নামের আগুন থেকে মুক্তি দান করুন। আমিন।

এন এইচ, ০১ নভেম্বর

Back to top button