জানা-অজানা

যে ৬টি বিষয়ে নারীরা পুরুষের চাইতে “ভালো”

নারী সেরা নাকি পুরুষ সেরা- এটা নিয়ে প্রায়ই তর্ক বিতর্ক করতে দেখা যায় অনেককেই। আর ইদানিং ফেসবুকের সুবাদে এই তর্ক বিতর্কের পরিমাণ আরো বেশি লক্ষ্য করা যাচ্ছে। নারীদের এটা খারাপ-ওটা খারাপ বলতে যেমন দ্বিধা করছেন না পুরুষরা। ঠিক তেমনই নারীরাও পুরুষদের ছোটখাটো ভুল ধরতে পিছিয়ে নেই। তর্ক বিতর্কে না গিয়ে এবার জেনে নেয়া যাক ঠিক কোন কোন বিষয় গুলোতে নারীরা আসলেই পুরুষদের চাইতে অপেক্ষাকৃত ভালো, সেই সম্পর্কে। যেমন, নারীদের রোগ প্রতিরোধ ক্ষমতা কিন্তু পুরুষদের চাইতে বেশি! আর তারা বেঁচেও থাকেন বেশিদিন।

পরিচ্ছন্নতা
নারীরা পরিচ্ছন্নতার দিক দিয়ে পুরুষদের থেকে এগিয়ে আছে। পুরুষরা গোসল করা, কাপড় পরিষ্কার করা কিংবা সুগন্ধি ব্যবহার করার ক্ষেত্রে বেশ অলস। এছাড়াও রুম গুছিয়ে রাখা কিংবা পরিষ্কার চাদরের বিছানায় ঘুমানোর ব্যাপারেও তাঁরা বেশ উদাসীন।

সংসার সামলানো
পুরুষের চাইতে নারীরা সংসার সামলানোর ক্ষেত্রে অনেক বেশি গোছানো এবং দক্ষ। একজন পুরুষ তার একার সংসার সামলাতে গিয়ে হিমসিম খেয়ে যায়। কিন্তু একজন নারী একই সঙ্গে একাধিক কাজ করার পরেও অনায়েসেই সামলে নিতে পারে নিজের সংসার। এমনকি অনেক মানুষের সংসারও একাই সামলে নিতে পারে খুব সহজেই। নারীরা পুরুষদের চাইতে অনেক বেশি গুছিয়ে সংসার করতে পারে।

অনুভূতি প্রকাশ
নারীরা অনুভূতি প্রকাশের ক্ষেত্রে পুরুষের চাইতে বেশি পারদর্শী। ভালোবাসা প্রকাশ, রাগ প্রকাশ কিংবা যে কোনো আবেগ প্রকাশের ক্ষেত্রে নারীরা অনেক বেশি গুছিয়ে সুন্দর করে প্রকাশ করতে পারে। কিন্তু পুরুষরা আবেগ প্রকাশের ক্ষেত্রে একেবারেই অপারদর্শী এবং অনেক সময় তাঁরা আবেগ প্রকাশ করতে না পারার কারণে পরিস্থিতি বিগড়ে ফেলে।

রোগ প্রতিরোধ ক্ষমতা
নারীদের রোগ প্রতিরোধ ক্ষমতা পুরুষদের চাইতে বেশি। নারীদের শরীরে আছে এস্ট্রোজেন যা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। এস্ট্রোজেনের উপস্থিতির ফলে নারী দেহে সহজে ব্যাকটেরিয়া ও ভাইরাসের আক্রমন ঘটে না। ফলে জ্বর, সর্দি, কাশি ইত্যাদি সমস্যা সহজে নারীদের ধারে কাছে ঘেষতে পারে না।

পড়াশোনা
শিক্ষা পরিসংখ্যানের হিসেব অনুযায়ী নারীরা পুরুষদের চাইতে পড়াশোনায় অপেক্ষাকৃত ভালো হয়। এছাড়াও নারীরা গ্রাজুয়েশনও পুরুষদের চাইতে তাড়াতাড়ি শেষ করতে পারে বলে জানা গিয়েছে। এর পেছনে নানান রকম কারণের একটি হলো নারীরা পুরুষদের চাইতে অনেক বেশি মনোযোগী হতে পারে পড়াশোনায়। এছাড়াও বাইরের আড্ডায় নারীরা পুরুষদের তুলনায় কম যায় বলে মনোযোগ দিয়ে পড়াশোনা করার সময়টাও বেশি পায়।

আয়ু
পরিসংখ্যানে দেখা গিয়েছে যে নারীদের গড় আয়ু পুরুষদের তুলণায় বেশি। গবেষণায় জানা গিয়েছে যে নারীরা পুরুষদের তুলণায় গড়ে ৫ থেকে ১০ বছর বেশি বাঁচে।

Back to top button