দক্ষিণ আমেরিকা

ক্যালিফোর্নিয়ায় ছড়িয়ে পড়েছে ভয়াবহ দাবানল

লস অ্যাঞ্জেলেস, ২২ জানুয়ারি – যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় ছড়িয়ে পড়েছে ভয়াবহ দাবানল। এরই মধ্যে রাজ্যটির বিগ সার এলাকার বাসিন্দাদের বাড়িঘর থেকে সরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। শুক্রবারের সেখানে দাবানলের ঘটনা ঘটে। শনিবার (২২ জানুয়ারি) ইউএসনিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

জানা গেছে, কলোরাডো খাত সংলগ্ন বনে প্রথমে আগুন লাগে। পরে সেই আগুন দ্রুত ছড়িয়ে পড়তে থাকে। প্রায় ২৫০ একর এলাকায় ছড়িয়ে পড়েছে আগুনের লেলিহান শিখা। ফলে আশপাশের এলাকায়ও বাড়ছে আতঙ্ক। এই দাবানলকে ডাকা হচ্ছে ‘কলোরাডো ওয়াইল্ডফায়ার’ নামে। সামাজিক যোগাযোগ মাধ্যমেও ছড়িয়ে পড়েছে আগুনের ভিডিও।

আবহাওয়াবিদরা পূর্বাভাসে জানিয়েছেন, শনিবার সারাদিন ওই এলাকায় প্রবল বাতাস বইবে। ফলে আরও দ্রুত আগুন ছড়িয়ে পড়তে পারে। বিপর্যয় এড়াতে হাইওয়ে ১-এর অনেক অংশই বন্ধ করে দেওয়া হয়েছে।

গত বছরের দাবানলে কলোরাডো প্রদেশের বহু ঘরবাড়ি পুড়ে ছারখার হয়ে যায়। যদিও তখন প্রাণহানির খবর মেলেনি কারণ আগে থেকে এলাকা খালি করে দেওয়ায় ওই এলাকা। রাতারাতি প্রায় কোনো প্রস্তুতি ছাড়াই এলাকা ছাড়েন এলাকার বাসিন্দারা। সে সময় দাবানলে সবচেয়ে বেশি ক্ষতি হয় ডেনভার ও বোল্ডার কাউন্টির মধ্যবর্তী দুই শহর লুইভিল ও সুপিরিয়রের।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় সাম্প্রতিক বছরগুলোতে দাবানল বাড়ছে। প্রচণ্ড বাতাস দাবানল ছড়িয়ে পড়ার অন্যতম কারণ। প্রায় ৪ কোটি লোক এ এলাকায় বসবাস করে। গত বছরের দাবানলের সময় সাউদার্ন ক্যালিফোর্নিয়া এডিসন থ্যাংকসগিভিং দিবসে ২০ হাজার ছয়শ বাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠানে বিদ্যুৎ সরবরাহ বন্ধ রেখেছিল।

সূত্র : জাগো নিউজ
এন এইচ, ২২ জানুয়ারি

Back to top button