জাতীয়

‘আমলা দিয়ে ধান্দাবাজি হয়, সুশাসন নয়’

ঢাকা, ২১ জানুয়ারি – প্রধানমন্ত্রীর উদ্দেশ্যে গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেছেন, ‘আমলা দিয়ে সুশাসন কায়েম করা যায় না, ধান্দাবাজি করানো যায়। আজকে এই আমলাদের যারাই আপনার সঙ্গে মিনমিন করছেন, তারাই একটা সময় আপনাকে বেঁধে নিয়ে আসবেন।’

শুক্রবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির নসরুল হামিদ মিলনায়তনে গণ অধিকার পরিষদের আয়োজিত ‘মার্কিন নিষেধাজ্ঞা ও আমাদের করণীয়’ শীর্ষক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

ডা. জাফরুল্লাহ বলেন, ডিপ্লোম্যাসি ভাষায় একটা কথা আছে, কোয়াইট ডিপ্লোম্যাসি এবং ওপেন ডিপ্লোম্যাসি। এই ওপেন ডিপ্লোম্যাসি পুরো পৃথিবীকে বলছে- বাংলাদেশে এই গণতন্ত্রবিরোধী ও মানবাধিকার বিরোধী সরকারকে তারা সমর্থন করছে না। ২০১৪ এবং ২০১৮ সালে এমন নির্বাচন করেছে যে, তারা বাংলাদেশের আঠারো কোটি মানুষের ভাগ্য নিয়ে ছিনিমিনি খেলেছে।

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের উদ্দেশে জাফরুল্লাহ চৌধুরী বলেন, আপনি ওয়াদা করেন, যারা আপনার জন্য কাজ করছে, ক্ষমতায় গেলে তাদের অর্ধেক আসন দিয়ে দেবেন। তাহলে জনগণ মাঠে নামবে এবং আপনার জন্য কাজ করবে। দেশের রাজনীতিতে আপাতত নাক গলানো বন্ধ করেন। অন্য রাজনৈতিক দলগুলোর সঙ্গে দেখা করেন তাদের অফিসে গিয়ে। আপনার অফিসে ডেকে না। সবার মতামত নিয়ে একটা কল্যাণকর রাষ্ট্র গঠন করবেন, তাহলেই আপনি জনগণের সমর্থন পাবেন।

তিনি বলেন, আমি মনে করি তিন মাসের একটা তত্ত্বাবধায়ক সরকার কোনো পরিবর্তন আনতে পারবে না। এতে কমপক্ষে দুই বছরের একটা জাতীয় সরকার প্রয়োজন। তবে প্রধানমন্ত্রীর পদত্যাগের মাধ্যমে এটা হতে হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আসিফ নজরুল বলেন, খালেদা জিয়া নাকি এতিমদের ফান্ড থেকে টাকা সরিয়েছেন। ঘটনা হচ্ছে একটা টাকাও সেখান থেকে আত্মসাৎ করা হয়নি। তিন কোটি টাকা ব্যাংকে থেকে ছয় কোটি টাকা হয়েছে। প্রক্রিয়াগত ভুল ছিল সেখানে। আজকে সাবেক এই প্রধানমন্ত্রীকে ১০ থেকে ১৫ বছর জেল দিয়ে মৃত্যুর দিকে ঠেলে দেওয়া হচ্ছে। আর এই সরকারের আমলে একটা ইউনিয়ন পরিষদের নেতা- তার দুর্নীতির হিসাব নেই, শত কোটি টাকা, হাজার কোটি টাকার।

আসিফ নজরুল বলেন, আগে যখন ফুটবলার মেসি, রোনালদো; ওদের আয়ের হিসাব দেখতাম, ভাবতাম যে এরা এত টাকা উপার্জন করে! এখন আমার মনে হয়, মেসি-রোনালদোরা কত ফকির! আওয়ামী লীগের একটা ইউনিয়ন পর্যায়ের নেতাও চুরি করলে এর থেকে তিনগুণ বেশি টাকা উপার্জন করতে পারেন।

গণ অধিকার পরিষদের আহ্বায়ক ড. রেজা কিবরিয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন পরিষদের সদস্য সচিব নুরুল হক নুরসহ অন্যরা।

সূত্র: সমকাল
এম ইউ/২১ জানুয়ারি ২০২২

Back to top button