দক্ষিণ এশিয়া

কংগ্রেসের মুখ্যমন্ত্রী পদপ্রার্থী কে? মুচকি হেসে বড় ইঙ্গিত প্রিয়াঙ্কার

নয়াদিল্লি, ২১ জানুয়ারি – ভারতের উত্তরপ্রদেশে কংগ্রেসের মুখ্যমন্ত্রীর মুখ হতে পারেন প্রিয়াঙ্কা গান্ধী। তার নিজের কথাতেই ছড়াল সে জল্পনা।

কর্মসংস্থানের পরিকল্পনার রূপরেখা নির্ধারণ করে একটি ইস্তাহার প্রকাশের কর্মসূচি ছিল শুক্রবার। সেখানেই তাকে প্রশ্ন করা হয়, মুখ্যমন্ত্রী পদের জন্য কংগ্রেসের মুখ কে? তার উত্তরে প্রিয়াঙ্কা বলেন, ‘আপনি কি অন্য কোনও মুখ দেখতে পাচ্ছেন?’

আনন্দবাজার অনলাইনের খবরে বলা হয়, প্রিয়াঙ্কার এ কথাতেই জল্পনা ছড়ায়। প্রশ্ন ওঠে তা হলে তিনিই কি উত্তরপ্রদেশে কংগ্রেসের মুখ্যমন্ত্রীর মুখ?

উত্তপ্রদেশের আসন্ন বিধানসভা নির্বাচনে কংগ্রেসের মুখ্যমন্ত্রী পদপ্রার্থী নিয়ে জল্পনা তৈরি হয়েছিল। বিজেপি মুখ্যমন্ত্রী পদপ্রার্থী হিসেবে যোগী আদিত্যনাথকে সামনে রেখে প্রচার চালাচ্ছে।

সমাজবাদী পার্টি মুখ্যমন্ত্রী পদপ্রার্থী হিসেবে অখিলেশ যাদবের নাম ঘোষণা করেছে। কিন্তু প্রশ্ন, কে হতে চলেছেন কংগ্রেসের মুখ্যমন্ত্রী পদপ্রার্থী?

প্রিয়াঙ্কা আদৌও ভোটে দাঁড়াবেন কি না, সে বিষয়ে এখনও পর্যন্ত বিশদে কিছু জানা যায়নি। তবে, উত্তরপ্রদেশে মুখ্যমন্ত্রী হওয়ার জন্য তাকে কোনও বিধানসভা আসনে প্রতিদ্বন্দ্বিতা করতে বা জিততে হবে না।

যোগী আদিত্যনাথ বা অখিলেশ যাদব কেউই এর আগে কখনও রাজ্য নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেননি। উভয়েই উত্তরপ্রদেশ বিধান পরিষদে একটি করে আসন জিতে মুখ্যমন্ত্রী হন।

যদিও এ বছর আদিত্যনাথ গোরক্ষপুর থেকে এবং অখিলেশ কারহাল আসন থেকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন।

প্রসঙ্গত, প্রিয়াঙ্কা সম্প্রতি উত্তরপ্রদেশের যুবকদের জন্য কর্মসংস্থানের পরিকল্পনার কথা জানিয়ে কংগ্রেসের ইস্তাহার প্রকাশ করেন।

সূত্র: বাংলাদেশ জার্নাল
এম ইউ/২১ জানুয়ারি ২০২২

Back to top button

This will close in 20 seconds