জাতীয়

নদী রক্ষায় জেলা প্রশাসকদের জোরালো ভূমিকা চান নৌ প্রতিমন্ত্রী

ঢাকা, ২১ জানুয়ারি – নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, নদীমাতৃক বাংলাদেশে নদীগুলো শিরার মতো প্রবাহিত। নদীগুলোর নাব্যতা রক্ষা, দখল ও দূষণরোধে জেলা প্রশাসকদের যথেষ্ট ভূমিকা থাকে।

জেলা প্রশাসকরা সংশ্লিষ্ট জেলার নদীরক্ষা কমিটির সভাপতি উল্লেখ করে তিনি বলেন, নদী রক্ষায় তাদেরকে আরও জোরদার ভূমিকা পালন করতে হবে।

বৃহস্পতিবার (২০ জানুয়ারি) ঢাকায় ওসমানী স্মৃতি মিলনায়তনে জেলা প্রশাসকদের সম্মেলনে যোগদান শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

‘বিভিন্ন স্থানে নদী থেকে নিয়ন্ত্রণহীনভাবে বালু উত্তোলন করা হয়, যা খুবই বিপদজনক’- এই প্রসঙ্গের কথা উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, বালু উত্তোলন প্রক্রিয়া সঠিকভাবে মনিটরিং করতে হবে। পাশাপাশি স্থলবন্দরগুলোতে কোনও ধরনের অনৈতিক, অবৈধ কর্মকাণ্ড যাতে না হয়, সেদিকে জেলা প্রশাসকদের খেয়াল রাখার আহবান জানান প্রতিমন্ত্রী।

সাংবাদিকদের অন্য এক প্রশ্নের জবাবে খালিদ মাহমুদ চৌধুরী বলেন, নৌ দুর্ঘটনা কমে এসেছে। কিন্তু সাম্প্রতিককালে বড় ধরনের দূর্ঘটনা আমাদেরকে ভাবিয়ে তুলছে। দীর্ঘদিন চলা অচলায়তন রাতারাতি শেষ হবে না।

নৌযানের নকশায় পরিবর্তনের কথা উল্লেখ করে তিনি বলেন, সার্ভেয়ারদের আরো তৎপর হতে হবে। সার্ভেয়ারের সংখ্যা বৃদ্ধির জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়কে বলা হয়েছে।

সূত্র : আরটিভি
এন এইচ, ২১ জানুয়ারি

Back to top button