ব্যক্তিত্ব

এই ৭টি কৌশল কর্মক্ষেত্রে আপনাকে করে তুলবে আত্মবিশ্বাসী

 

চাকরিতে সাফল্যা অর্জন করতে আত্মবিশ্বাসী হওয়ার বিকল্প নেই। কর্মক্ষেত্রে সফল হতে হলে আপনাকে আত্নবিশ্বাসী হতেই হবে। এই আত্নবিশ্বাস আপনাকে সাফল্যের চূড়ায় পৌঁছাতে সাহায্য করবে। কিন্তু অনেকেই তার কাজ, কাজের ক্ষেত্র নিয়ে হীনমন্যতায় ভুগে থাকেন। এই হীনমন্যতা কাটিয়ে কর্মক্ষেত্রে আত্নবিশ্বাসী হয়ে উঠুন দারুন কিছু কৌশলে।

১। নেতিবাচকতা দূর করুন এবং ইতিবাচকতা নিয়ে আসুন
নিজের ভিতরে রাখা নেতিবাচকতা দূর করে দিন। “আমি এটা পারবো না”, “আমাকে দিয়ে হবে না” নিজের সম্পর্কে এইরকম নেতিবাচক কথা বলা বন্ধ করুন। এর পরিবর্তে নিজেকে বলুন “ আমি অব্যশই পারব” “আমিই পারবো”। হয়তো বর্তমান সময় ভাল যাচ্ছে না, তবুও নিজের মধ্যে ইতিবাচক মনোভাব ধরে রাখুন। এই ইতিবাচক মনোভাব আপনার আত্ন বিশ্বাস ধরে রাখতে সাহায্য করবে।

২। জ্ঞানের পরিধি বাড়ান
বিশ্বে প্রতিদিন নতুন কিছু না কিছু ঘটছে। সাম্প্রতিক বিশ্ব, নতুন প্রযুক্তি সম্পর্কে জানুন। এটি আপনার আত্নবিশ্বাসের বৃদ্ধি করে অন্যের কাছে নিজেকে গুরুত্বপূর্ণ করে তুলবে।

৩। কাজের নতুন পদ্ধতিগুলো শিখে নিন
বিশ্ব প্রতিনিয়ত পরিবর্তন হচ্ছে। এই পরিবর্তন পৃথিবীর সাথে তাল মিলিয়ে নতুন নতুন পদ্ধতি আবিষ্কার হয়ছে। কাজের নতুন পদ্ধতিগুলো শিখে নিন। দেখুন একজন সফল মানুষ কীভাবে কাজ করে। এবং শিখে নিন তার কাজের ধরণটি। এটি আপনার কাজের দক্ষতা বাড়ানোর সাথে সাথে আপনার আত্মবিশ্বাস বাড়িয়ে দেবে।

৪। নিজের শক্তির উপর বিশ্বাস করুন
সব সময় নিজের শক্তিকে গুরুত্ব দিন, দুর্বলতাকে নয়। আপনার ভাল কাজটির কথা মাথায় রাখুন। পরের কাজটি আরোও ভাল করার চেষ্টা করুন। একসময় দেখবেন আপনার কাজে কোন ভুল থাকছে না। আপানার প্রতিটা কাজ হচ্ছে একদম নির্ভুল।

৫। নিজেই কাজের পরিবেশ তৈরি করুন
চাকরি থেকে আপনি যা চাচ্ছেন তা নাও পেতে পারেন। তাই বলে চাকরি ছেড়ে দেওয়া সমস্যার সমাধান নয়। সমস্যা খুঁজে বের করে তা সমাধান করুন। আপনি যেমন পরিবেশন চান, তেমন পরিবেশ তৈরি করার চেষ্টা করুন।

৬। পুনরাবৃত্তি করুন
কথায় আছে অনুশীলন সাফল্যের চাবিকাঠি। কোনো কাজে একবার ব্যর্থ হলে আবার করুন। একবার ভুল হলে পরের বার ভুল ঠিক করে আবার করুন। বার বার করতে করতে কাজটি থেকে সাফল্য আসার সাথে সাথে আপনি কাজটিতে দক্ষ হয়ে উঠবেন।

৭। সাফল্যের দিকে নজর রাখুন
যতক্ষণ না ভাল কিছু করছেন ততক্ষণ নিজের আত্মবিশ্বাস বাড়বে না। কর্মক্ষেত্রে আপনার সাফল্যময় কাজগুলোকে মনে রাখুন। সফলতা এবং ব্যর্থতা মুদ্রার এইপিঠ ওপিঠ। সফল হতে হলে আপনাকে ব্যর্থতার স্বাদ নিতে হবে। তাই বলে ভেঙ্গে পড়া যাবে না। সফল কাজগুলোকে মনে করুন।

লিখেছেন- নিগার আলম

এম ইউ

Back to top button

This will close in 20 seconds