রসনা বিলাস

ডিম ছাড়াই বানান ওমলেট, কীভাবে? দেখে নিন রেসিপি

ওমলেট বলতে প্রথমেই ডিমের অমলেটের কথাই মাথায় আসে। ডিম, পিঁয়াজ কুঁচি, টমেটো কুঁচি, কাঁচা মরিচ কুঁচি ও লবণ দিয়ে তৈরি ওমলেটের নাম শুনলেই জিভে পানি চলে আসে। তবে জানেন কি, ডিম ছাড়াও ওমলেট বানানো যায়? নিশ্চয়ই অবাক হচ্ছেন! শীতের সকাল বা বিকেলের চটজলদি এই রিসিপি বানিয়ে বাড়ির সকলের মন জয় করতে পারেন আপনি।

জেনে নিন, কীভাবে তৈরি করবেন ডিম ছাড়া অমলেট..

উপকরণ

আরও পড়ুন ::

এক কাপ বেসন, ১/৪ কাপ চিজ, ১/৩ কাপ ময়দা, এক চা চামচ বেকিং সোডা, প্রয়োজনমতো মাখন, এক টেবিল চামচ কেশর (ভেজানো), একটা মাঝারি সাইজের পেঁয়াজ কুঁচি, হাফ ইঞ্চি আদা, একটা টমেটো, দু’টো আলু ছোট ছোট করে কাটা, পরিমাণমতো ধনে পাতা, দু’টো কাঁচা মরিচ, পরিমাণমতো গোলমরিচ, এক কাপ দুধ, স্বাদমতো চিনি ও লবণ আর পরিমাণমতো পানি।

তৈরির পদ্ধতি

> বেসন, ময়দা, লবণ, চিনি, এবং কেশর পানি মিশিয়ে ব্যাটার তৈরি করুন। এরপর তাতে দুধ, পানি এবং বেকিং সোডা যোগ করুন, ভালোভাবে কচলিয়ে নিন। খেয়াল রাখবেন যাতে কোনও দানা না থাকে, একেবারে মসৃণ ব্যাটার তৈরি করতে হবে। এর জন্য হ্যান্ড ব্লেন্ডার ব্যবহার করতে পারেন।

> এবার একটি নন-স্টিক প্যান বসান গ্যাসে। তাতে মাখন গলিয়ে সেটা ব্যাটারের বাটিতে ঢেলে দিন এবং ভালভাবে কচলিয়ে নিন।

> ওই একই নন-স্টিক প্যানে তেল/মাখন দিন। গরম হয়ে গেলে তাতে পেঁয়াজ কুচি, কাঁচা মরিচ কুঁচি, আদা ও টমেটো কুঁচি দিয়ে ভালো করে ভাজুন।

> এরপর ধনেপাতা দিয়ে হালকা ভাজুন। এবার এতে ব্যাটার ঢেলে প্যানটি ঘোরান যাতে এটি চারিদিকে সমানভাবে ছড়িয়ে পড়ে।

> নীচের দিকটি ভালো করে না হওয়া পর্যন্ত রান্না করুন। এরপর, একপাশে গ্রেটেড চিজ দিন এবং রোল করুন।

> আরেকটি প্যান নিন এবং এতে তেল গরম করে, টমেটো ও আলু দিন। নুন এবং গোলমরিচ গুড়া দিয়ে ভাজুন এবং হালকা বাদামি রঙের হওয়া পর্যন্ত রান্না করুন।

> ভাজা টমেটো এবং আলু দিয়ে গরম গরম পরিবেশন করুন।

এম এস, ১৯ জানুয়ারি

Back to top button