সিলেট

ইনোভেটর বইপড়া উৎসব নিয়ে প্রামাণ্যচিত্র ‘অক্ষর-আলোকে অবিনাশী যাত্রা’ র উদ্বোধনী প্রদর্শনী

সিলেট, ১৯ জানুয়ারী – দুই হাজার ছয় সালে জঙ্গিবাদ আর মৌলবাদ যখন মাথাচাড়া দিয়ে উঠেছিল সেই প্রতিকূল,মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃত সময়ে ইনোভেটর যে মশাল তুলে ধরেছিল ”অক্ষর- আলোকে অবিনাশী যাত্রা’ সেই পথচলাকে বন্দী করেছে সেলুলয়েডের ফিতায়-এমন মন্তব্যের মধ্য দিয়ে উদ্বোধনী প্রদর্শনী হলো ইনোভেটর বইপড়া উৎসব এর কার্যক্রম নিয়ে নির্মিত প্রামাণ্যচিত্রের। অনুষ্ঠানে অংশ নিয়ে অতিথিবৃন্দ বলেছেন, মুক্তিযুদ্ধের ইতিহাস অনুশীলনের পথে যে যাত্রার তার কোনো শেষ নেই।

তাঁরা বলেন, বইয়ের মাধ্যমে স্বাধীনতার গৌরব এবং সংগ্রামকে তারুণ্যের কাছে পৌঁছে দিতে ইনোভেটর এর কর্মপ্রয়াস সবার জন্য অনুকরণীয়। তাঁরা আরো বলেন,আগামী প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় গড়ে তুলতে হলে ইতিহাস আশ্রয়ী বইয়ের কাছে ফিরে যেতে হবে। বইয়ের ভেতরে লুকিয়ে থাকা আলো ছড়িয়ে দিতে হবে প্রজন্ম থেকে প্রজন্মান্তরে। বক্তারা, ”অক্ষর- আলোকে অবিনাশী যাত্রা’র নির্মাণশৈলীর প্রশংসা করে বলেন, তথ্যের বিন্যাস,কারিগরি দক্ষতা ও শিল্প নৈপূণ্যে নির্মিত এ প্রামাণ্যচিত্র শুধু ইনোভেটর এর নয় মুক্তিযুদ্ধের চেতনায় উদ্ধুদ্ধ সবার কাছেই একটি মুল্যবান দলিল হিসাবে বিবেচিত হতে পারে।

আজ মঙ্গলবার ২০ জানুয়ারি, সন্ধ্যায় সিলেট জেলা পরিষদ মিলনায়তনে এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। সিলেটের বিশিষ্ট তথ্যচিত্র নির্মাতা নিরঞ্জন দে প্রামাণ্যচিত্রটি নির্মাণ করেছেন।

উদ্বোধনী প্রদর্শনী অনুষ্ঠানে অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জাতীয় গ্রন্থকেন্দ্রের পরিচালক কবি মিনার মনসুর,সিলেটের অতিরিক্ত বিভাগীয় কমিশনার দেবজিৎ সিংহ, সিলেট জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা সন্ধীপ কুমার সিংহ, সিলেট জেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি শফিকুর রহমান চৌধুরী, বীর মুক্তিযোদ্ধা ও সমাজসেবী অধ্যাপক ডাঃ জিয়া উদ্দিন আহমদ,বীর মুক্তিযোদ্ধা কর্ণেল (অব) এম এ সালাম, ইনোভেটর এর মুখ্য সঞ্চালক এবং সিলেট সিটি করপোরেশন এর কাউন্সিলর রেজওয়ান আহমদ এর সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ইনোভেটর এর নির্বাহী সঞ্চালক,লেখক,সংগঠক প্রণবকান্তি দেব। বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী অনিমেষ বিজয় চৌধুরী এবং ইনোভেটর এর সমন্বয়ক,সংগীত শিল্পী আশরাফুল ইসলাম অনির তত্বাবধানে জাতীয় সংগীত এর মধ্য দিয়ে অনুষ্ঠানের শুরু হয়। এরপরই অতিথিদের বরণ করে নেন ইনোভেটর এর সদস্যরা। অনুষ্ঠানের শুরুতেই প্রামাণ্যচিত্রটি অতিথিদের মাধ্যমে ইনোভেটর এর মুখ্য এবং নির্বাহী সঞ্চালকের কাছে হস্তান্তর করেন নির্মাতা নিরঞ্জন দে। হস্তান্তরের পর পুরো নির্মাণযজ্ঞ নিয়ে আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানিয়ে বক্তব্য রাখেন নিরঞ্জন দে।

ইনোভেটর এর সদস্য সৈয়দা আছিয়া খাতুন এর উপস্থাপনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বিশিষ্ট রাজনীতিবিদ লোকমান আহমদ, বিশিষ্ট আইনজীবী ই.ইউ শহীদুল ইসলাম শাহীন,শিক্ষাবিদ অধ্যাপক ড. আবুল ফতেহ ফাত্তাহ, সম্মিলিত সাংস্কৃতিক জোট এর কেন্দ্রীয় কমিটির সিলেট বিভাগীয় প্রতিনিধি শামসুল আলম সেলিম, সম্মিলিত নাট্য পরিষদের সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্ত, ‘দেশে বিদেশে’ টিভির সিইও নজরুল মিন্টু, প্রবাসী লেখক,সংগঠক সাকী চৌধুরী, নজরুল ইসলাম বাসন,কবি পুলিন রায় ও ইনোভেটর এর সদস্য তৃপ্তি রানী মজুমদার।

অনুষ্ঠানে সিলেটের শিক্ষা, সাহিত্য এবং সংস্কৃতি অঙ্গনের বিশিষ্টজনেরাও উপস্থিত ছিলেন।

এন এ/ ১৯ জানুয়ারী

Back to top button