সম্পর্ক

সন্তানের আবেগকে শক্তিশালী করার ৫ কৌশল

সন্তান যখন ছোট থাকে তখন শারীরিক, মানসিক, আবেগ ও আত্মবিশ্বাস অপেক্ষাকৃত দুর্বলই থাকে। এ সময় প্রয়োজন পরিবারের সাহায্য। বাবা-মা ধৈর্যসহকারে কিছু কৌ্শল অবলম্বন করে তাদের সন্তানের আবেগ ও আত্মবিশ্বাস গড়ে তুলতে পারে।

১) শিশুকে আবেগ নিয়ন্ত্রণের শিক্ষা দিন  

সন্তান কি হুট করে রেগে যাচ্ছে অথবা নিজেকে গুটিয়ে নিচ্ছে? কিংবা মানুষের ব্যবহারে মাঝে মাঝে সন্তান নিজের মনকে কষ্ট দিচ্ছে। এই আচরণ নিয়ন্ত্রণ করতে শেখান আপনার সন্তানকে। তার সঙ্গে পরিবারে বন্ধুত্বসুলভ সম্পর্ক খুব গুরুত্বপূর্ণ একটি বিষয়। এতে তার মনের জড়তা দ্রুত কেটে যাবে।

২) নিজের আবেগের কথা সন্তানকে শেয়ার করুন 

সন্তানের সঙ্গে নিজেদের সুখ-দুঃখের কথা শেয়ার করুন, নিজেদের আর্থিক, সামাজিক অবস্থাটা বোঝান। এতে করে ছোটবেলা থেকেই সন্তান বাস্তবতা শিখতে পারবে আর আবেগেও পরিবর্তন আনতে পারবে। এছাড়া পরিবারের প্রতি শ্রদ্ধাবোধ তৈরি হবে আর অন্যায় আবদার করা থেকে বিরত থাকবে।

৩) ধৈর্য ধরতে উৎসাহিত করুন

সন্তান অল্প কিছুতেই মানসিকভাবে ভেঙে পড়ছে। এ সময় আপনারা তাকে ধৈর্য ধরতে উৎসাহিত করুন। ধৈর্য ধরলেই ফল পাওয়া যাবে এই আত্মবিশ্বাসটা গড়ে তুলুন। যে কারণে ভেঙে পড়ছে সেটা মনোযোগ দিয়ে শুনুন। কিভাবে সমাধান করা যায় সেটা ঠাণ্ডা মাথায় ভাবতে হবে তা বুঝিয়ে দিন।

৪) কিছু শিখতে চাইলে উৎসাহ দিন 

সন্তান ‍যদি নতুন কিছু শেখার চেষ্টা করে তাহলে তাকে সুষ্ঠুভাবে বলে দিন, কাজটি কিভাবে করা যেতে পারে। একবারে না পারলে অস্থির না হয়ে কাজটি তাকে আবার করতে বলুন, না হলে বার বার করতে বলুন। প্রয়োজনে আপনিও সহযোগিতা করুন। যেমন- আপনার সন্তান নিজেই তার ময়লা জামাটি ধোয়ার চেষ্টা করছে। এতে অনেকটা সাবান অপচয় করছে। এ সময় তাকে না বকে বরং তাকে জানিয়ে দিন বা বুঝিয়ে দিন যে, ওই জামাটি ধুতে কতটুকু সাবান আর পানি লাগতে পারে।

৫) জনসম্মুখে কথা বলার উৎসাহিত করুন

আবেগ যাদের বেশি তারা খুব লাজুক প্রকৃতির হয়। লাজুক প্রকৃতির সন্তান সবার সামনে কথা বলতে ভয় পায়, লজ্জাবোধ করে। এই ধরনের সন্তানদের মাঝে আত্মবিশ্বাস কম থাকে। আত্মবিশ্বাস বাড়ানোর জন্য সকলের সামনে তাকে কথা বলতে উৎসাহ দিন। পরিবারিক কোন অনুষ্ঠানে সকল আত্মীয়ের সামনে শিশুকে নিজ সম্পর্কে কিছু কথা, ছবি আঁকা নিয়ে কিছু কথা, ছড়া পাঠ, গল্প বলা ইত্যাদির অনুশীলন করানো যেতে পারে। এভাবে শিশু সবার সামনে কথা বলার অভ্যাস চর্চা করলে মনের আবেগ, ভয়, লজ্জা সবই কেটে যাবে।

এম ইউ

Back to top button