ফুটবল

চলে গেলেন রিয়াল মাদ্রিদ কিংবদন্তি গেন্তো

রিয়াল মাদ্রিদের হয়ে সবচেয়ে বেশি শিরোপা জেতা খেলোয়াড় ছিলেন পাকো গেন্তো। দিন কয়েক আগেও ছিলেন আলোচনায়। কিন্তু আজকের আলোচনায় তার আসাটা বেদনার। ফুটবল বিশ্বকে কাঁদিয়ে চলে গেলেন না ফেরার দেশে এ কিংবদন্তি।

সম্প্রতি এক বিবৃতিতে রিয়াল মাদ্রিদ কর্তৃপক্ষ তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে।

শোক প্রকাশ করে স্প্যানিশ জায়ান্টরা সেই বিবৃতিতে বলে, ‘ফ্রান্সেসকো হেন্তোর মৃত্যু রিয়াল মাদ্রিদ সভাপতি ও বোর্ড পরিচালকদের শোকাহত করেছে। তিনি ছিলেন রিয়ালের সম্মানসূচক সভাপতি এবং বিশ্ব ফুটবল ও আমাদের ক্লাবের অন্যতম কিংবদন্তিও।’

পাকো গেন্তোর মৃত্যুতে রিয়াল মাদ্রিদে নেমে এসেছে শোকের ছায়া। অনুশীলন শুরুর আগে এক মিনিট নিরবতা পালন করেছে দল। আবেগি এক ভিডিও প্রকাশ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে শোকও জ্ঞাপন করেছে ক্লাবটি। তার মৃত্যুতে রিয়াল মাদ্রিদের চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনাও শোক প্রকাশ করেছে।

কিংবদন্তি এ খেলোয়াড়ের অভিষেকটা হয় ১৯৫২ সালে রেসিং সান্তান্দেরের জার্সি গায়ে জড়িয়ে। খেলোয়াড়ি জীবনে ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফুটবল হিস্টরি অ্যান্ড স্ট্যাটিসটিকসের (আইএফএফএইচএস) ভোটে স্পেনের ইতিহাসে সর্বকালের সেরা ফুটবলারের মর্যাদা পান তিনি। ১৯৫৩ সাল থেকে ১৯৭১ সাল পর্যন্ত টানা ১৮ বছর খেলেছেন রিয়ালের হয়ে।

টানা পাঁচটিসহ রিয়াল মাদ্রিদের হয়ে তিনি জিতেছেন ছয়টি চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা। ফুটবল ইতিহাসে এর চেয়ে বেশি চ্যাম্পিয়ন্স লিগ জেতার ইতিহাস নেই আর কারো নেই।

ক্লাবটির হয়ে সর্বমোট সর্বোচ্চ ২৩টি শিরোপা জিতেছেন তিনি। গেন্তোর কীর্তি চিরস্মরণীয় হয়ে থাকবে রিয়াল শিবিরে। যদিও সম্প্রতি সে রেকর্ডেই ভাগ বসিয়েছে মার্সেলো।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এন এইচ, ১৮ জানুয়ারি

Back to top button