এশিয়া

জাকার্তা থেকে রাজধানী সরাতে আইন পাশ ইন্দোনেশিয়ার

বোর্নিও, ১৮ জানুয়ারি – অবশেষে জাকার্তা থেকে রাজধানী স্থানান্তরে একটি বিল অনুমোদন করেছে ইন্দোনেশিয়ার পার্লামেন্ট। বিল অনুযায়ী, দেশটির রাজধানী দূরবর্তী বোর্নিও দ্বীপের কালিমানতানে স্থানান্তরিত হবে।

মঙ্গলবার হাউস স্পিকার পুয়ান মহারানি রাজধানী স্থানান্তরে পার্লামেন্টে এ বিল অনুমোদনের কথা জানান। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এ তথ্য জানা যায়।

বিলটি অনুমোদনে মঙ্গলবারই দেশটির পার্লামেন্টে ভোটাভুটি হয়। বিলটি আইনে পরিণত হওয়ার মধ্য দিয়ে দেশটির প্রেসিডেন্ট জোকো উইদোদোর একটি উচ্চাভিলাষী প্রস্তাব (মেগা প্রকল্প) আইনি কাঠামোতে রূপ পাবে।

রাজধানীর উন্নয়নে অর্থায়নসহ অন্যান্য বিষয় কীভাবে পরিচালিত হবে, তা এই আইনের মাধ্যমে নির্ধারিত হবে।

ইন্দোনেশিয়ার বর্তমান রাজধানী জাকার্তার জনসংখ্যা প্রায় এক কোটি। ব্যস্ত মেগাসিটি জাকার্তা নানা সমস্যায় জর্জরিত। এরমধ্যে রয়েছে দীর্ঘস্থায়ী যানজট, বন্যা ও বায়ুদূষণ।

এর আগে ২০১৯ সালে প্রেসিডেন্ট উইদোদো প্রথম তার এ মেগা প্রকল্পের পরিকল্পনা ঘোষণা করেন। কিন্তু করোনাভাইরাস মহামারির কারণে তার অগ্রগতি বিলম্বিত হচ্ছিল।

বোর্নিও বিশ্বের তৃতীয় বৃহত্তম দ্বীপ। দ্বীপটি রাজনৈতিকভাবে তিনটি অংশে বিভক্ত। বোর্নিও দ্বীপের কালিমানতান অংশটি ইন্দোনেশিয়ার। এই অংশ ইন্দোনেশীয় বোর্নিও নামেও পরিচিত।

সূত্র: সমকাল
এম ইউ/১৮ জানুয়ারি ২০২২

Back to top button

This will close in 20 seconds