শিক্ষা

একাদশে ভর্তিতে প্রথম ধাপে ১৫ লাখের বেশি আবেদন

ঢাকা, ১৫ জানুয়ারি – সরকারি-বেসরকারি কলেজ-মাদ্রাসায় একাদশ ও সমমান শ্রেণিতে ভর্তির জন্য প্রথম ধাপের অনলাইন আবেদনের সময় শেষ হচ্ছে আজ (১৫ জানুয়ারি) রাত ১২টায়। ভর্তির জন্য গত ৮ জানুয়ারি থেকে ১৫ জানুয়ারি সন্ধ্যা ৬টা পর্যন্ত সারা দেশে ১৫ লাখের বেশি আবেদন জমা পড়েছে।

শনিবার সন্ধ্যায় ঢাকা শিক্ষা বোর্ড থেকে এসব তথ্য জানা গেছে।

ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক আবু তালেব মো. মোয়াজ্জেম হোসেন বলেছেন, ‘একাদশে ভর্তির জন্য এ পর্যন্ত ১৫ লাখ ৭৯৫টি আবেদন জমা পড়েছে। প্রথম ধাপে আমাদের প্রত্যাশার চেয়ে বেশি আবেদন জমা হয়েছে।’

তিনি জানান, এসএসসি পাস করলেও সবাই কলেজে ভর্তি হবে না। তাদের মধ্যে একটি অংশ কারিগরিতে ভর্তি হবে। কেউ কেউ মেডিক্যাল বা কৃষি ডিপ্লোমাতে ভর্তি হবে। তারপরও কেউ কেউ ভর্তির বাইরে থাকবে। স্বাভাবিক কারণে কিছু শিক্ষার্থী ঝড়ে পড়বে। তিন ধাপে সারা দেশে চলতি বছর ও আগের বছরে পাশ করা ২০ লাখ শিক্ষার্থী ভর্তি হতে পারে বলে আশা প্রকাশ করেন তিনি।

শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, চলতি বছর কেবল অনলাইনের মাধ্যমে একাদশে ভর্তির আবেদন করা যাচ্ছে। আবেদন ফি ১৫০ টাকা নির্ধারণ করা হয়েছে। এই টাকা দিয়ে ৫-১০টি কলেজে আবেদন করা যাবে। শিক্ষার্থীদের ভর্তি নিশ্চয়ন ফি নির্ধারণ করা হয়েছে ২২৮ টাকা।

গত ৮ জানুয়ারি একাদশে ভর্তির আবেদন শুরু হয়েছে। এসএসসি ও সমমান পরীক্ষার ফল পুনঃনিরীক্ষার আবেদন করা শিক্ষার্থীদেরও নির্ধারিত সময়ের মধ্যে আবেদন করতে বলা হয়েছে। পুনঃনিরীক্ষার ফল পাওয়া শিক্ষার্থীদের আবেদন নেওয়া হবে ২২ জানুয়ারি ও ২৩ জানুয়ারি। ২৪ জানুয়ারি পছন্দক্রম পরিবর্তনের সুযোগ দেওয়া হবে। ২৯ জানুয়ারি প্রথম দফায় নির্বাচিত শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হবে।

সূত্র: রাইজিংবিডি
এম ইউ/১৫ জানুয়ারি ২০২২

Back to top button