জাতীয়

চলতি বছরই চট্টগ্রামে হাইকোর্টের সার্কিট বেঞ্চ : আইনমন্ত্রী

চট্টগ্রাম, ১৫ জানুয়ারি – চলতি বছরের মধ্যেই চট্টগ্রামে হাইকোর্টের একটি সার্কিট বেঞ্চ হবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। শনিবার চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতি আয়োজিত ‘আইনজীবী মিলন মেলা-২০২১’ এর অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এ কথা বলেন।

আনিসুল হক বলেন, ‘চট্টগ্রামে একটি হাইকোর্ট বেঞ্চের দাবি আপনাদের। আমি এ বিষয়টি নিয়ে প্রধান বিচারপতির সঙ্গে কথা বলেছি। তিনি আমাকে আশ্বস্ত করেছেন। আশা করি এ বছরে চট্টগ্রামে হাইকোর্টের একটি সার্কিট বেঞ্চ হবে। সরকার দেশে আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকরই শুধু নয়, এক্ষেত্রে যা যা করার তাই করা হবে।’

আইনমন্ত্রী বলেন, স্বাধীনতার আগে ও পরে দেশে যেসব গণতান্ত্রিক আন্দোলন হয়েছে সব আন্দোলনে আইনজীবীরা মূখ্য ভূমিকা পালন করেছেন। দেশে এখন আইনের শাসন প্রতিষ্ঠিত। বঙ্গবন্ধু হত্যা মামলা ও মানবতাবিরোধী অপরাধীদের বিচার হয়েছে।

অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন বলেন, চট্টগ্রাম আইনজীবী সমিতি অনেক বর্ষীয়ান আইনজীবীর জন্ম দিয়েছেন, যারা আইন অঙ্গনের দিকপাল। তাদের ধারাবাহিকতায় এখানকার পরবর্তী প্রজন্ম এই পেশায় সফল হবেন বলে আশা করি। তাই তাদের যে কোনো প্রয়োজনে পাশে থাকার আশাবাদ ব্যক্ত করেছেন তিনি।

অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে আরও বক্তব্য রাখেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল, আইন সচিব গোলাম সরওয়ার, চট্টগ্রাম মহানগর দায়রা জজ আশফাকুল রহমান, চিফ মেট্টোপলিটন ম্যাজিস্ট্রেট রবিউল আলম, বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক রুহুল কুদ্দুস কাজল, বাংলাদেশ বার কাউন্সিলের সদস্য অ্যাডভোকেট মুজিবুল হক।

সূত্র: বাংলাদেশ জার্নাল
এম ইউ/১৫ জানুয়ারি ২০২২

Back to top button