জানা-অজানা

টিকা না নেওয়াদের জন্য ওমিক্রন বিপজ্জনক: ডব্লিউএইচও

যারা করোনা ভাইরাসের টিকা নেননি তাদের জন্য ওমিক্রন বিপজ্জনক বলে মন্তব্য করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। বার্তাসংস্থা এএফপির প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

ডব্লিউএইচওর প্রধান তেদরোস আধানোম গেব্রেয়াসুস বলেন, ডেলটার চেয়ে ওমিক্রন আক্রান্ত রোগীর অসুস্থতা তুলনামূলক কম হলেও ওমিক্রন বিপজ্জনক। বিশ্বের বহু মানুষ করোনার টিকা নেননি। তাই নিশ্চিন্ত হওয়ার কোনো সুযোগ নেই।

তিনি বলেন, আফ্রিকায় এখনো ৮৫ শতাংশের বেশি মানুষ এক ডোজ টিকাও পাননি। টিকা নিয়ে এই বৈষম্য দূর করতে না পারলে মহামারি পুরোপুরি শেষ হবে না।

এদিকে ৯০টি দেশ ৪০ শতাংশ ও এর মধ্যে ৩৬টি দেশ ১০ শতাংশ মানুষকে এখনো টিকার আওতায় আনতে পারেননি বলে জানিয়েছেন তিনি।

তিনি আরও বলেন, এখন বিশ্বজুড়ে করোনায় আক্রান্ত হয়ে যারা হাসপাতালে ভর্তি হচ্ছেন, তাদের বেশির ভাগ করোনা ভাইরাসের টিকা নেননি। তবে তিনি এটাও বলেছেন যে টিকা করোনায় গুরুতর অসুস্থতা ও মৃত্যু ঠেকাতে খুব কার্যকর হলেও ভাইরাসটির সংক্রমণ প্রতিরোধের পূর্ণ সক্ষমতা টিকার নেই।

তেদরোস বলেন, সংক্রমণ যত বাড়বে, হাসপাতালে ভর্তি, মৃত্যু ও ঘরবন্দী মানুষের সংখ্যাও তত বাড়বে। এর মধ্যে শিক্ষক ও স্বাস্থ্যকর্মীও রয়েছেন। এ ছাড়া এতে করে ওমিক্রনের চেয়ে আরও বেশি মাত্রায় সংক্রামক ও আরও প্রাণঘাতী করোনা ভাইরাসের নতুন কোনো ধরন আসার ঝুঁকি তৈরি হবে।

এম ইউ/১৩ জানুয়ারি ২০২২

 

Back to top button