জাতীয়

বিশ্বের দ্বিতীয় দূষিত শহর ঢাকার বাতাসের মান ‘অস্বাস্থ্যকর’

ঢাকা, ১১ জানুয়ারি – বিশ্বের দূষিত শহরগুলোর মধ্যে শীর্ষ অবস্থানে রয়েছে বাংলাদেশের রাজধানী ঢাকা। মঙ্গলবার বেলা ১১টায় ঢাকার এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) রেকর্ড হয়েছে ২০০। সকাল ৯টা থেকে ১১টা পর্যন্ত দূষণের মাত্রা ১৯৯, ২০০ এবং ১৯৫-এ ওঠানামা করেছে। এই মাত্রা বাতাসের মানকে ‘অস্বাস্থ্যকর’ বলে নির্দেশ করে।

বেলা ১১টায় দূষণের মাত্রা ২১৮ থাকায় চীনের উহান বিশ্বের শীর্ষ দূষিত শহরের তকমা পেয়েছে। একই সময়ে ঢাকা দ্বিতীয় এবং ভারতের কলকাতা দূষণের মাত্রা ১৯৩ থাকায় তালিকার তৃতীয় অবস্থানে ছিল।

দূষণের মাত্রা ১৫১ থেকে ২০০ হলে তা মানুষের স্বাস্থ্যের ওপর ব্যাপক প্রভাব ফেলে। এই মাত্রা ২০১ থেকে ৩০০ হলে স্বাস্থ্য সতর্কতাসহ জরুরি অবস্থা হিসেবে বিবেচিত হয়।

তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ঢাকায় দূষণের মাত্রা কিছুটা কমতে দেখা গেছে। সর্বশেষ সন্ধ্যা সাড়ে ৬টার দিকে এয়ার কোয়ালিটি ইনডেক্স রেকর্ড হয়েছে ১৫৭।

এর আগে সোমবার এয়ার কোয়ালিটি ইনডেক্স রেকর্ড হয়েছে ১৭১, রোববার ১৭৭ এবং শনিবার ১৮৪। বিশ্বের সবচেয়ে জনবহুল শহরের মধ্যে ঢাকার অবস্থান ষষ্ঠ।

বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) বায়ুদূষণের সুস্পষ্ট চারটি কারণ বের করেছে। প্রথমত, মানহীন গাড়ি থেকে মেয়াদোত্তীর্ণ কার্বন নিঃসরণ ও যানজটের কারণে তার মাত্রা আরও বেড়ে যাওয়া; দ্বিতীয়ত, নিয়ন্ত্রণহীনভাবে সারা বছর ধরেই নির্মাণকাজ চালানো; তৃতীয়ত, নিয়ন্ত্রণহীনভাবে প্লাস্টিক, চামড়া বা বর্জ্য পোড়ানো। আর শেষ কারণ হচ্ছে পুরো ঢাকাকে ঘিরে অসংখ্য ইটভাটার দূষণ।’

সূত্র: জাগো নিউজ
এম ইউ/১১ জানুয়ারি ২০২২

Back to top button