এশিয়া

যুক্তরাষ্ট্রের ৬০টির বেশি শিডিউলভুক্ত ফ্লাইট বাতিল করল চীন

বেইজিং, ১১ জানুয়ারি – চীনের বিমান চলাচল কর্তৃপক্ষ যুক্তরাষ্ট্র থেকে ৬০টি বেশি শিডিউলভুক্ত ফ্লাইট বাতিল করেছে। বিমানে আসা অনেক যাত্রীর করোনা শনাক্ত হওয়ার পর কর্তৃপক্ষ এমন সিদ্ধান্ত নিয়েছে।

আল জাজিরার খবরে বলা হয়েছে, করোনা মহামারি বিধানের আওতায় চীনের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (সিএএসি) সাংহাইয়ে যুক্তরাষ্ট্রের যাত্রীবাহী ২২টি ফ্লাইট বাধ্যতামূলক বাতিল করেছে। এসব ফ্লাইটের মধ্যে ১০টি ডেল্টা এয়ার লাইনসের, ৬টি ইউনাইটেড এয়ারলাইনসের এবং ৬টি আমেরিকান এয়ারলাইনসের।

ডেল্টা এয়ারলাইনস জানিয়েছে, তারা গত শুক্রবার ডেট্রইট থেকে সাংহাই ফ্লাইট বাতিল করেন এছাড়া ১৪ জানুয়ারির ফ্লাইট বাতিল করেছেন।

চীনের উহানে ২০১৯ সালের ডিসেম্বরে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। দ্রুতই চীন থেকে করোনা ছড়িয়ে পড়ে বিশ্বে। ২০২০ সালের ১১ মার্চ করোনাকে বৈশ্বিক মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

২০২১ সালের মে মাসে করোনাভাইরাসের ধরনগুলোর নামকরণের উদ্যোগ নেয় ডব্লিউএইচও। সংস্থাটির ভাষ্যমতে, করোনার বিভিন্ন ধরন নিয়ে বিভ্রান্তি কমানোর পাশাপাশি যোগাযোগ সহজ করতেই এ উদ্যোগ। নামকরণের জন্য গ্রিক বর্ণমালার অক্ষর ব্যবহার করছে ডব্লিউএইচও।

এখন বিশ্বে সবচেয়ে দ্রুত ছড়াচ্ছে করোনার অমিক্রন ধরন। গ্রিক বর্ণমালার পঞ্চদশ বর্ণ দিয়ে ধরনটির নামকরণ করা হয়েছে।

সূত্র: যুগান্তর
এম ইউ/১১ জানুয়ারি ২০২২

Back to top button