পশ্চিমবঙ্গ

“আগুন নিয়ে খেলবেন না”,উত্তরবঙ্গে গিয়েই ডিএম এসপিকে হুঁশিয়ারি রাজ্যপালের

কলকাতা, ০১ নভেম্বর – সংবিধান ছাড়া আর কারও কথা শুনবেন না তিনি। উত্তরবঙ্গ সফরে গিয়ে রবিবার সাংবাদিকদের মুখোমুখি হয়ে সাফ জানালেন রাজ্যপাল জগদীপ ধনখড়। এদিন বিভিন্ন বিষয়ে ফের একবার রাজ্য সরকারের কড়া সমালোচনা করেন রাজ্যপাল। আবারও এদিন রাজ্যের পুলিশ প্রশাসনের আধিকারিকদের আচরণ নিয়ে সরব হন তিনি। এপ্রসঙ্গে দার্জিলিং-এর জেলাশাসক ও পুলিশ সুপারের কড়া সমালোচনা করেন ধনখড়। তিনি বলেন, দার্জিলিং-এর ডিএম ও এসপি রাজনৈতিক দলের কর্মীদের মতো আচরণ করছেন। কিন্তু এটা তাঁদের কাজ নয়। সংবিধান তাঁদের এমন আচরণে সমর্থন দেয় না। এরপরেই ডিএম ও এসপির উদ্দেশ্যে রাজ্যপালের বার্তা,”আগুন নিয়ে খেলবেন না”। একইসঙ্গে এদিন ফের একবার আইনশৃঙ্খলা নিয়েও রাজ্যকে একহাত নেন রাজ্যপাল।

ধনখড় এদিন বলেন,” রাজ্যের স্বাস্থ্য ব্যবস্থা ভেঙে পড়েছে, কোভিডেই তা প্রমণিত”। তাঁর মতে কেন্দ্রের আয়ুষ্মান ভারত প্রকল্প গ্রহণ করা উচিৎ ছিল রাজ্যের। একইসঙ্গে পরিকল্পনা নিয়েও রাজ্যর কড়া সমালোচনা করেন রাজ্যপাল। তিনি আরও বলেন কেন্দ্রীয় প্রকল্পে দেশের বাকি জায়গার কৃষকরা টাকা পেলেও, এরাজ্যের কৃষকরা পাননি। অন্যান্য সব জায়গায় কৃষকদের অ্যাকাউন্টে সরাসরি টাকা গিয়েছে। এক্ষেত্রে রাজ্য সরকারের দূরদর্শিতার অভাবে মানুষ ভুগছেন বলেই দাবি তাঁর।

এদিন নিজের ভূমিকা আরও একবার স্পষ্ট করে দেন রাজ্যপাল। এক প্রশ্নের উত্তরে রাজ্যপাল সাফ জানান, সংবিধান ছাড়া তিনি আর কারও আদেশ মানবেন না। তিনি যা করছেন সেটা তাঁর কাজ। তাঁর স্ক্রিপ্ট কোনও প্রকারের রাজনীতি বা রাজনৈতিক দল লিখে দেয়নি, তাঁর স্প্রিপ্ট লিখে দিয়েছে সংবিধান। একইসঙ্গে তিনি বলেন, দেশ বদলাচ্ছে আর সারা পৃথিবী তা দেখছে। তবে রাজ্যের বিরুদ্ধে তোপ দাগলেও, তিনি আদতে সমালোচনায় নয়, গঠনমূলক আলোচনায় বিশ্বাসী বলেও এদিন জানিয়ে দেন রাজ্যপাল জগদীপ ধনখড়।

রাজ্যপালের এই ভূমিকা অবশ্য নতুন নয়, এর আগেও বিভিন্ন সময়ে নানা বিষয়ে রাজ্যের সামলোচনায় সরব হয়েছেন রাজ্যপাল। কখনও কখনও রাজভবন-নবান্ন সংঘাত নজির বিহীন স্তরেও পৌঁছেছে। কদিন আগে দিল্লির দরবারেও রাজ্যের বিরুদ্ধে নালিশ জানিয়ে এসেছেন ধনখড়। এখন দেখার রাজ্যপালর এই উত্তরবঙ্গ সফর রাজ্য রাজনীতিতে নয়া কোন মোড় নেয়।

সুত্র : আজ তক
এন এ/ ০১ নভেম্বর

Back to top button