ক্রিকেট

দেরিতে ইনিংস ঘোষণা নিয়ে কামিন্সের ব্যাখ্যা

সিডনি, ০৯ জানুয়ারি – সিডনি ক্রিকেট গ্রাউন্ডে (এসসিজি) অ্যাশেজ সিরিজের চতুর্থ টেস্ট ড্র করে হোয়াইটওয়াশ এড়াল ইংল্যান্ড। অথচ অস্ট্রেলিয়া জয় থেকে মাত্র এক উইকেট দূরে ছিল। আরেকটু সময় পেলেই হয়তো স্বাগতিকরা এই ম্যাচ শেষে ৪-০ তে এগিয়ে থাকতে পারত। এক্ষেত্রে প্যাট কামিন্সের দেরিতে দ্বিতীয় ইনিংস ঘোষণা আলোচনায় এসেছে। এ প্রসঙ্গে সংবাদ সম্মেলনে প্রশ্ন উঠতেই নিজের সিদ্ধান্তের পক্ষে ব্যাখ্যা দিলেন অস্ট্রেলিয়ান অধিনায়ক।

অস্ট্রেলিয়া চতুর্থ দিন দ্বিতীয় ইনিংস ঘোষণা করে ৬ উইকেট ২৬৫ রানে। তাতে সফরকারীরা পায় ৩৮৮ রানের বিশাল লক্ষ্য। যেখানে চতুর্থ ইনিংসে খেলতে নেমে সেরা সাফল্য অস্ট্রেলিয়ারই, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২০০৬ সালে ২৮৮ রান করেছিল ২ উইকেট হারিয়ে।

তাহলে কামিন্স কেন আরো বেশি রানের লক্ষ্য দিতে চাইলেন? অধিনায়ক সাংবাদিকদের বললেন, ‘প্রতি ওভারে আমি সাড়ে তিনটি করে রান চেয়েছিলাম। উইকেটে তখনো অনেক কৌশল কাজে আসছিল না। আমার মনে হয়েছে তারা যদি ভালোভাবে ব্যাট করে তাহলে সাড়ে তিনশও পার করা যাবে। আমি মনে করেছিলাম, ১১০ ওভার যথেষ্ট সময়।’

সিডনিতে এনিয়ে আট ম্যাচে পঞ্চম ড্র হলো, প্রায় বেশিরভাগ সময় যেখানে আবহাওয়া বড় ভূমিকা রেখেছিল। এবারো তার ব্যতিক্রম হয়নি। দ্বিতীয় সেশনে খুব বেশি খেলা হয়নি। লাঞ্চ থেকে চা বিরতি পর্যন্ত পুরো সময় পেলে ফল ভিন্নও হতে পারত। তখন হয়তো কামিন্সকে তার সিদ্ধান্ত নিয়ে প্রশ্নবিদ্ধ হতে হতো না।

সূত্র : রাইজিংবিডি
এন এইচ, ০৯ জানু

Back to top button