ব্যক্তিত্ব

১১টি ধাপে আবিষ্কার করুন আপনার প্রতিভা

‘আমার কি প্রতিভা নেই? আমি কি তার মত মেধাবী নই? আমি কি সেই কাজটিই করছি যা আমার করার কথা? এটাই কি আমার জীবনের উদ্দেশ্য?’ – পৃথিবীতে হাজারো মানুষ আছেন যারা প্রতিনিয়ত এইসব প্রশ্ন করে যান নিজেকে। কারণ তারা এখনো পথ খুজে পান নি। পেলেও তারা নিশ্চিত নন এটাই সঠিক পথ কিনা! আপনি যদি হয়ে থাকেন এদের একজন তাহলে এই লেখা আপনারই জন্য।

ধাপে ধাপে আবিষ্কার করুন আপনার প্রতিভা-

ধাপ ১
পুরোনো স্বপ্নের খোঁজে

প্রথমেই নিজেকে সময় দিন। ফিরে যান অতীতে। ছেলেবেলা থেকে শুরু করুন। কী ছিল আপনার স্বপ্ন? কী হতে চাইতেন আপনি? বড় হতে হতে আর কী কী যোগ হয়েছে আপনার জীবনে? স্কুলে কী ভেবেছিলেন, কলেজে কেমন ছিল স্বপ্ন সব লিখুন।

ধাপ ২
’To have’ এবং ’to be’ ধরনের স্বপ্নকে আলাদা করুন
সব স্বপ্ন তো লিখেই ফেলেছেন। এবার সম্য এর মধ্য থেকে আলাদা করা বা এদেরকে দুই ভাগে ভাগ করুন।

’To have’ dreams:
আপনার কাছে নেই এমন কিছু যা আপনি ভবিষ্যতে পেতে চান।

’To be’ dreams:
এমন স্বপ্ন যা আপনার জীবনে নতুন ভূমিকা যোগ করে।

’To be’ স্বপ্নগুলো নিন শুধু। আমরা সেগুলো নিয়েই পরবর্তী কাজগুলো করব।

ধাপ ৩
কোনটি আপনার মাঝে প্রতিক্রিয়া তৈরি করে

এমন কোন বিষয় মনে করার চেষ্টা করুন যা অন্যের আছে বলে আপনার ঈর্ষা হয়। কোন বস্তু নয়। কোন স্বপ্ন, যা অন্য কেউ পূরণ করতে পেরেছে। সেটা লিখে রাখুন।

ধাপ ৪
কোন কাজে আপনি আনন্দ পান?
এমন কোন কাজ বা সখের কথা লিখুন যা আপনাকে আনন্দ দেয়। ছোটবেলায় কী করতে আপনার সবচেয়ে ভাল লাগত, এরপর কিশোর বয়সে কোন কাজটি বেশী করতেন আপনি আর এখন কী করে আনন্দ পান সব লিখে রাখুন।

ধাপ ৫
অপ্রয়োজনীয় স্বপ্ন বাদ দিন

এতক্ষণ লিখে রাখা স্বপ্নগুলোতে আবার চোখ বুলিয়ে দেখুন। খেয়াল করুন কোন স্বপ্নগুলো এখনও আপনাকে নাড়া দেয়। কোনগুলো আপনার মাঝে তৈরি করে কষ্ট, না পাওয়ার বেদনা। সেগুলো আলাদা করে ফেলুন।

ধাপ ৬
মূল্যায়ণ করুন

যে স্বপ্নগুলো বেছে নিলেন তার মাঝে কোনটা বেশী আপনার বর্তমান ইচ্ছার সাথে মিলে যায় সেই হিসেব মত নম্বর দিন। একটি সিরিয়াল তৈরি করুন। অবশ্যই আপনার মনের আকাঙ্ক্ষাকে সবচেয়ে গুরুত্ব দিন। বের করুন কোন স্বপ্নটিকে আপনি ১ নম্বরে রাখতে চান!

ধাপ ৭
গ্রুপে নিয়ে আসুন

এবার আপনাকে ঠিক করতে হবে আপনার আসল স্বপ্ন এবং লক্ষ্য। খেয়াল করলেই দেখবেন আ[পনার অসংখ্য স্বপ্নের মাঝে কিছু আছে যা আসলে একই রকম বা একসাথেই অর্জন করা সম্ভব। এদেরকে একত্রিত করে ফেলুন।

ধাপ ৮
গ্রুপগুলোর একটা নাম দিন।

ধাপ ৯
গ্রুপগুলোর মাঝে কোন সংযোগ আছে কি?

আরও গভীর মনোযোগ দিন। কোন কিছু কি আছে যা আপনার এই ভিন্ন ভিন্ন গ্রুপের স্বপ্নদেরও সংযুক্ত করতে পারে?

ধাপ ১০
কোথায় সবচেয়ে বেশী প্রকাশ পায় মেধা
কোন স্বপ্নের সাথে সবচেয়ে বেশী জড়িয়ে আছে আপনার প্রতিভা? অভিনয়? কথা বলা? গল্প জমানো? গান করা? কাগজের নৌকা তৈরি? আপনার চোখে তা সাধারণ, কিন্তু আপনি সেটাই পারেন ভাল। খেয়াল করুন এত গুলো ধাপ পেরিয়েও সেই দক্ষতা আপনার স্বপ্নের সাথে যুক্ত রয়ে গেছে কিনা।

ধাপ ১১
জীবনের লক্ষ্য
এতক্ষণে নিশ্চয়ই স্বপ্ন আর প্রতিভার সংযোগ পেয়ে গেছেন আপনি। এবার এমন পথ খুঁজে বের করুন যেই পথে হয় স্বপ্ন পূরণ আর একই সাথে আপনার মেধার সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত হয়।

আপনার পৃথিবী আপনিই গড়বেন। শুধু খুঁজে নিন নিজেকে।

এম ইউ

Back to top button