দক্ষিণ এশিয়া

প্রথমবারের মতো ইরান সফরে আফগান পররাষ্ট্রমন্ত্রী

কাবুল, ০৯ জানুয়ারি – আফগানিস্তানের ক্রমবর্ধমান অর্থনৈতিক সংকটের মধ্যেই ইরান সফরে গেছেন আফগান পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি। তালেবান সরকার গঠনের পর শনিবার প্রথমবারের মতো প্রতিবেশী দেশে সফরে গেলেন তালেবান এই নেতা।

এক প্রতিবেদনে বলা হয়, এই সফরে সেখানে অবস্থানরত আফগান শরণার্থীদের নিয়ে আলোচনা হবে। এছাড়া আফগানিস্তানের বিদ্যমান অর্থনৈতিক সংকটসহ বিভিন্ন বিষয় নিয়েও ইরান সরকারের সাথে আফগান পররাষ্ট্রমন্ত্রীর আলোচনা হবার কথা রয়েছে।

এদিকে, আফগান পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আব্দুল কাহার বালখি সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে মুত্তাকির ইরান সফর নিয়ে একটি পোষ্ট দিয়েছেন। সেখানে তিনি লিখেছেন, আফগানিস্তান ও ইরানের মধ্যে রাজনৈতিক, অর্থনৈতিক, ট্রানজিট ও শরণার্থী ইস্যুতে আলোচনায় এই সফরের লক্ষ্য।

গত বছরের ১৫ আগস্ট প্রায় বিনা বাধায় আফগানিস্তানের ক্ষমতা নিয়ন্ত্রণে নেয় তালেবান। এসময় পশ্চিমা সমর্থিত তৎকালীন আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানি পালিয়ে দেশ ছাড়েন। অন্য দেশগুলোর মতো ইরানও এখন পর্যন্ত আনুষ্ঠানিকভাবে তালেবান সরকারকে স্বীকৃতি দেয়নি। বরং দেশটিতে একটি অন্তর্ভুক্তিমূলক প্রশাসন দেখতে চায় তেহরান।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এন এইচ, ০৯ জানুয়ারি

Back to top button