ফুটবল

এবারের ফিফা বর্ষসেরার দৌড়ে মেসি-সালাহ-লেভানদোভস্কি

এবারের ‘ফিফা দ্য বেস্ট’ পুরস্কারের জন্য মনোনীত সেরা তিনে জায়গা করে নিয়েছেন আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসি, পোলিশ স্ট্রাইকার রবার্ট লেভানদোভস্কি এবং মিশরীয় ফরোয়ার্ড মোহামেদ সালাহ। তবে তালিকায় স্থান পাননি ক্রিস্টিয়ানো রোনালদো, নেইমার জুনিয়র ও কিলিয়ান এমবাপ্পের মতো তারকা ফুটবলাররা।

সম্প্রতি ২০২০-২১ মৌসুমে দুর্দান্ত পারফরম্যান্সের পর গত ২৯ নভেম্বর লেভানদোভস্কি ও জর্জিনিয়োদের হারিয়ে রেকর্ড সপ্তম ব্যালন ডি’অর জেতেন মেসি। এবার তার সামনে ফিফার পুরস্কারটিও সাতবার জয়ের সুযোগ হাতছানি দিচ্ছে।

২০২১ সালের সেরা ফুটবলার নির্বাচনে গত ২২ নভেম্বর ১১ জনের তালিকা প্রকাশ করেছিল ফিফা। ২০২০ সালের ৮ অক্টোবর থেকে ২০২১ সালের ৭ অগাস্ট পর্যন্ত সময়ের মধ্যে পারফরম্যান্সের বিচারে ফিফার একটি বিশেষজ্ঞ প্যানেল তালিকাটি তৈরি করেছিল। আজ সেই তালিকা থেকে সেরা তিনজনকে বেছে নেওয়া হলো। যদিও তিনজনের মধ্যে লিওনেল মেসিরই পুরস্কারটা পাওয়ার সম্ভাবনা বেশি। বার্সেলোনা ছাড়ার আগে লা লিগায় সর্বোচ্চ ৩০ গোল করেছেন মেসি।

তার কীর্তি আরও আছে। রেকর্ড অষ্টমবারের মতো জিতে নিয়েছেন পিচিচি ট্রফি। গত জুলাইয়ে ব্রাজিলকে তাদের মাঠেই হারিয়ে আর্জেন্টিনার কোপা আমেরিকা জয়ে নেতৃত্ব দেন তিনি। ৪ গোল করে এবং পাঁচটি করিয়ে মেসি আন্তর্জাতিক ফুটবলে দেশের ২৮ বছরের শিরোপা খরা কাটান। কোপা দেল রের ফাইনালে অ্যাতলেতিক বিলবাওয়ের বিপক্ষে ৪-০ ব্যবধানে জয়ে করেন জোড়া গোল। ওই আসরে নেইমারের সঙ্গে যৌথভাবে সেরা খেলোয়াড়ও হয়েছিলেন।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এন এইচ, ০৮ জানুয়ারি

Back to top button