ক্রিকেট

ডিন এলগারে সিরিজে সমতায় ফিরল প্রোটিয়ারা

ওয়ান্ডারার্স, ০৭ জানুয়ারি – ওয়ান্ডারার্সে ভারত-দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় টেস্ট ম্যাচে বৃষ্টিবিঘ্নিত চতুর্থ দিনে দুই সেশন পেরিয়ে গেলেও থামার নাম ছিল না। তবে লো স্কোরিং ম্যাচে আরও ৪ সেশন বাকি থাকায় ম্যাচে ফল হচ্ছে এটা অনুমেয় ছিল। বৃষ্টি শেষে ওয়ান্ডারার্সে ডিন এলগারের অনবদ্য এক ইনিংসে ভর করেই ভারতকে ৭ উইকেটের বিশাল ব্যবধানে হারালো দক্ষিণ আফ্রিকা। এই জয়ে সিরিজেও ১-১ সমতায় চলে এলো স্বাগতিকরা।

প্রথম তিন দিনে দুই দলের তিনটি ইনিংসই শেষ হয়েছিল দুইশো’র ঘরে। প্রথম ইনিংসে ভারতের ২০২ রানের জবাবে দক্ষিণ আফ্রিকা করতে পারে ২২৯ রান। নিজেদের দ্বিতীয় ইনিংসে ভারত ২৬৬ রানে অলআউট হলে সফরকারীদের লিডটা দাঁড়ায় ২৩৯ রানের। ২৪০ রানের লক্ষ্য মামুলি মনে হলেও প্রথম তিন ইনিংসের কথা মাথায় রাখলে তা বেশ চ্যালেঞ্জেরই ছিল।

তবে তৃতীয় দিনে খেলা শেষের আগে ২ উইকেটে ১১৮ রান তুলে কাজটা সহজই করে রেখেছিল দ. আফ্রিকা। চতুর্থ দিন বৃষ্টির পর সেরেছে বাকি কাজটা। কাজটা অবশ্য অতো সহজও ছিল না। একের পর এক বাউন্সারে ব্যাটারদের নাভিশ্বাস তুলে ছেড়েছিলেন ভারতীয় বোলাররা।

তারই বেশ কয়েকটা এসে আঘাত হেনেছিল এলগারের গায়ে। সাড়ে পাঁচ ঘণ্টা সেই ব্যথা সয়ে তিনি ব্যাট করে গেছেন। তাও প্রায় ওয়ানডে মেজাজেই। সেঞ্চুরিটা পাননি, অপরাজিত ছিলেন ৯৬ রানে। তবে তাতে কী, দলের জয়টা যে পাওয়া হয়ে গেছে তাতে!

এই জয়ের ফলে দক্ষিণ আফ্রিকা সিরিজে ১-১ সমতা এনে ফেলেছে। ফলে সিরিজের ফয়সালার জন্য অপেক্ষা করতে হচ্ছে কেপটাউন পর্যন্ত। সেখানে আগামী ১১ জানুয়ারি শুরু হবে সিরিজের তৃতীয় ও শেষ টেস্ট।

সূত্র :বাংলাদেশ জার্নাল
এন এইচ, ০৭ জানুয়ারি

Back to top button