জানা-অজানা

বিশ্বে ২৫ লাখের বেশি করোনা শনাক্ত, মৃত্যু সাড়ে ৭ হাজার

ঢাকা, ০৬ জানুয়ারি – বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ছে করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন। বাড়ছে মৃত্যু ও শনাক্তের হার। মহামারি এ ভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় বিশ্বে সাড়ে ৭ হাজারের বেশি মানুষ মারা গেছেন। একই সময়ে করোনা শনাক্ত হয়েছে ২৫ লাখের বেশি মানুষের।

আন্তর্জাতিক জরিপকারী সংস্থা ওয়ার্ল্ডওমিটারের তথ্য মতে, বৃহস্পতিবার (৬ জানুয়ারি) সকাল পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৫৪ লাখ ৮১ হাজার ৮৬৫ জন। আর এখন পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ২৯ কোটি ৮২ লাখ ২৩ হাজার ৮৯৪ জনের। সারাবিশ্বে করোনায় আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়েছেন ২৫ কোটি ৬৭ লাখ ৬৬ হাজার ৩৭৩ জন।

গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৭ হাজার ২০০ জন। এর আগের দিন করোনায় মারা ৬ হাজার ৫৭৪ জন। একই সময়ে করোনা শনাক্ত হয়েছে ২৫ লাখ ৩৪ হাজার ৪৭৩ জনের। এর আগের দিন করোনা শনাক্ত হয় ২১ লাখ ৩৬ হাজার ৯৩৫ জনের।

করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্র। গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি করোনা শনাক্ত ও প্রাণহানি হয়েছে দেশটিতে। এই সময়ে ৬ লাখ ৫১ হাজার ২৩৪ জন জনের করোনা শনাক্ত হয়েছে এবং মারা গেছেন গেছেন ১ হাজার ৭৫৯ জন। এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রে ৫ কোটি ৮৮ লাখ ৫ হাজার ১৮৬ জনের করোনা শনাক্ত হয়েছে। এছাড়া, করোনায় প্রাণ গেছে ৮ লাখ ৫৩ হাজার ৪৬১২ জনের।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ বছরের ১১ মার্চে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে।

সূত্র : রাইজিংবিডি
এন এইচ, ০৬ জানুয়ারি

Back to top button