চট্টগ্রাম

চট্টগ্রামে পুলিশ-বিএনপি সংঘর্ষ, আটক ৪৪

চট্টগ্রাম, ০৫ জানুয়ারি – চট্টগ্রামের জামালখানে প্রেসক্লাবের সামনে বিএনপির সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনা ঘটেছে। এসময় বিএনপি নেতাকর্মীরা পুলিশকে লক্ষ্য করে ইট-পাটকেল নিক্ষেপ করে। এ ঘটনায় বিএনপির ৪৪ জন নেতাকর্মীকে আটক করেছে পুলিশ।

বুধবার বিকাল ৩টায় গণতন্ত্র হত্যা দিবস উপলক্ষে বিএনপির আয়োজিত বিক্ষোভ সমাবেশে এই ঘটনা ঘটে।

জানা গেছে, ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচনকে ‘গণহত্যা দিবস’আখ্যায়িত করে সারাদেশে একযোগে কর্মসূচি পালন করে বিএনপি। এরই ধারাবাহিকতায় চট্টগ্রাম মহানগর বিএনপির নেতাকর্মীরা জামালখান প্রেসক্লাব চত্বরে মানববন্ধনের আয়োজন করেছিল। বিকেল ৩টায় এ কর্মসূচি শুরু হয়। মাত্র ২০ মিনিট যেতে না যেতেই পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ছুঁড়তে শুরু করে বিএনপির কর্মীরা। এরপর পুলিশ তাদের সরিয়ে দেয়।

সমাবেশে উপস্থিত ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী, চট্টগ্রাম নগর বিএনপির আহ্বায়ক ডা. শাহাদাত হোসেনসহ বিভিন্ন থানা-ওয়ার্ড থেকে আগত যুবদল, ছাত্রদল, মহিলা দলের নেতাকর্মীরা।

মহানগর বিএনপির সাবেক সহ-দপ্তর সম্পাদক ইদ্রিস আলী বলেন, পূর্ব ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে ‘গণতন্ত্র হত্যা দিবস’পালনে আমরা মানববন্ধনের আয়োজন করি। কিন্তু পুলিশ আমাদের মানববন্ধন শুরু করতেই ব্যানার কেড়ে নেয়। আমাদের শান্তিপূর্ণ মানববন্ধন পণ্ড করে নেতাকর্মীদের ধরে নিয়ে গেছে।

নগর বিএনপির আহ্বায়ক ডা. শাহাদাত হোসেন বলেন, গাড়ি চলাচল নিয়ে নেতাকর্মীদের সঙ্গে পুলিশের কথা কাটাকাটি হয়েছে। এ সময় আমাদের কয়েকজন নেতাকর্মীর সঙ্গে পুলিশের ধাক্কাধাক্কি হয়। পরে পুলিশ লাটিচার্জ করে। তবে বড় কোনো সমস্যা হয়নি। পরে অবশ্য পুলিশের সহযোগিতায় আমাদের সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

এ বিষয়ে কোতোয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নেজাম উদ্দীন বলেন, বিএনপির সমাবেশ চলাকালে জনসাধারণের চলাচলের জন্য আমরা চেরাগী পাহাড় থেকে রাস্তা পরিষ্কার রাখি। এ নিয়ে ক্ষোভের সৃষ্টি হলে এক পর্যায়ে আমাদের ওপর ইট-পাটকেল নিক্ষেপ করে তারা। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে আমরা লাঠিচার্জ করি। পরে এ ঘটনায় আমরা ৪৪ জনকে আটক করেছি।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এন এইচ, ০৫ জানুয়ারি

Back to top button