এশিয়া

বছরের শুরুতেই ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়লো উত্তর কোরিয়া

পিয়ং ইয়াং, ০৫ জানুয়ারি – সন্দেহজনক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়লো উত্তর কোরিয়া। দেশটির পূর্ব উপকূল থেকে এটি নিক্ষেপ করা হয়। জাপান-দক্ষিণ কোরিয়ার কর্তৃপক্ষ এ তথ্য নিশ্চিত করেছেন। পারমাণবিক অস্ত্র সমৃদ্ধ দেশটির এটি চলতি বছরের প্রথম ক্ষেপণাস্ত্র প্রদর্শনী। বুধবার (৫ জানুয়ারি) কাতারভিত্তিক সংবাদমাধ্যম এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ক্ষেপণাস্ত্র নিক্ষেপের খবরটি প্রথম জানায় জাপানের কোস্ট গার্ড। এটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হতে পারে বলে জানায় তারা। তবে এর বেশি কোনো তথ্য জানানো হয়নি।

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা বলেন, গত বছর থেকে উত্তর কোরিয়া বারবার ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করছে। যা খুবই দুঃখজনক।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফ বলেন, উত্তর কোরিয়া পূর্ব উপকূল থেকে একটি সন্দেহজনক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। তবে সেটার বিশ্লেষণ চলছে।

জয়েন্ট চিফস অফ স্টাফের বরাত দিয়ে ইয়োনহাপ সংবাদ সংস্থা জানায়, বুধবার স্থানীয় সময় সকাল ৮টা ১০ মিনিটের সময় ভূমিভিত্তিক প্ল্যাটফর্ম থেকে পূর্ব দিকে ক্ষেপণাস্ত্রটি উৎক্ষেপণ করা হয়েছে।

এমন এক সময় ক্ষেপণাস্ত্রটি নিক্ষেপ করা হলো যখন উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা তার দলের সঙ্গে আলোচনা শেষ করেছেন। তবে তাদের আলোচানার প্রধান লক্ষ্য ছিল করোনায় ক্ষতিগ্রস্ত অর্থনীতিকে পুনরুদ্ধার করা। কিম দেশের অস্ত্রকে আরও শক্তিশালী করার প্রতিশ্রুতিও দিয়েছেন। তবে কোন ধরনের অস্ত্র সমৃদ্ধ করবেন সে সম্পর্কে বিস্তারিত জানায়নি।

গত বছর বেশ কয়েকবার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায় দেশটি। অক্টোবরের শুরুতে বিমানবিধ্বংসী ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। এর আগে হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানো হয় বলে অভিযোগ ওঠে দেশটির বিরুদ্ধে। সেপ্টেম্বর মাসেও পিয়ংইয়ং ব্যালিস্টিক ও ক্রুজ উভয় ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে।

পরমাণু ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচির কারণে ২০০৬ সাল থেকে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞায় রয়েছে উত্তর কোরিয়া। এসব কর্মসূচিতে অর্থায়ন বন্ধ করতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদও ধারাবাহিকভাবে বিধিনিষেধ বাড়িয়েছে। কিন্তু সব নিষেধাজ্ঞাকে বুড়ো আঙুল দেখিয়ে একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়ে যাচ্ছে উত্তর কোরিয়া।

সূত্র : জাগো নিউজ
এন এইচ, ০৫ জানুয়ারি

Back to top button