ব্যবসা

গ্রামীণ অর্থনীতির গতি সঞ্চারে ৫০০ কোটি টাকা দিবে বাংলাদেশ ব্যাংক

আনিসুর রহমান

ঢাকা, ০৪ জানুয়ারি – মহামারি কোভিড-১৯ এর কারণে শহরের যেসব মানুষ কর্মসংস্থান হারিয়ে গ্রামে ফিরে যেতে বাধ্য হয়েছেন তাদের জন্য বাংলাদেশ ব্যাংকের নিজস্ব তহবিল থেকে ৫০০ কোটি টাকার স্কিম গঠন করা হয়েছে। প্রয়োজনবোধে তহবিল এবং মেয়াদ বাড়ানো হবে।

সোমবার বাংলাদেশ ব্যাংক এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করে। এ স্কিমের প্রাথমিক তহবিল ৫০০ কোটি টাকা এবং মেয়াদ ৩১ শে ডিসেম্বর ২০২৪ সাল পযর্ন্ত করা হয়েছে।

সার্কুলারে আরও বলা হয়, রাষ্ট্রমালিকানাধীন ও বিশেষায়িত ব্যাংক সহ সব ধরনের ব্যাংক যারা এই কর্মসূচিতে অংশগ্রহণ করতে ইচ্ছুক তারা বাংলাদেশ ব্যাংকের কৃষি বিভাগ বরাবর আবেদন করতে পারবে। ব্যাংকগুলোকে সোমবার থেকে ১০ কার্যদিবসের মধ্যে এই স্কিমের জন্য আবেদন করতে বলা হয়েছে।

ঋণের সুদ:

এ স্কিমের আওতায় একজন গ্রাহককে ৬ শতাংশ সুদে জামানতবিহীন সর্বোচ্চ ৫ লাখ টাকা পযর্ন্ত ঋণ দেয়া যাবে। এই স্কিমের আওতায় ব্যাংকগুলো বাংলাদেশ ব্যাংক থেকে ০.৫ শতাংশ সুদে পুন:অর্থায়ন সুবিধা পাবে।

কারা এই ঋণ পাবেন:

সার্কুলারে বলা হয়, স্বল্প পুঁজির স্থানীয় ব্যাবসা, পরিবহন খাতে ক্ষুদ্র ও মাঝারী যানবাহন ক্রয়,ক্ষুদ্র প্রকৈাশল শিল্প, মৎস চাষ, গরু ও হাঁস মুরগী পালন,তথ্য প্রযুক্তি সেবা কেন্দ্র ও অন্যান্য সেবা উৎসারী কর্মকান্ড, বসতঘর নির্মাণ/ সংক্সার, সবজি ও ফলের বাগান, কৃষি যন্ত্রপাতি ক্রয় ও ফসল বিপণন ইত্যাদি খাতে এই ঋণ বিতরণ করা যাবে।

ঋণের মেয়াদ:

সার্কুলারে বলা হয় এই ঋণ বাংলাদেশ ব্যাংকের কৃষি বিভাগ থেকে পরিচালিত এ ঋণের মেয়াদ ঋণের পরিমাণের উপর ভিত্তি করে নির্ধারণ করা হয়েছে। ২ লাখ টাকা পযর্ন্ত ঋণের ক্ষেত্রে গ্রেস পিরিয়িড হবে ৩ মাস এবং ঋণ পরিশোধের সর্বোচ্চ মেয়াদ ২ বছর। অপরদিকে ৫ লাখ টাকা পযর্ন্ত ঋণের ক্ষেত্রে গ্রেস পিরিয়িড হবে ৬ মাস এবং ঋণ পরিশোধের সর্বোচ্চ মেয়াদ ৩ বছর।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এন এইচ, ০৪ জানুয়ারি

Back to top button