অপরাধ

কানাডার ভিসা দেওয়ার কথা বলে টাকা হাতিয়ে নিতেন বিল্লাল

ঢাকা, ০৩ জানুয়ারি – কানাডায় জব ও স্টুডেন্ট জাল ভিসা সরবরাহকারী চক্রের মূলহোতা মো. বিল্লাল হোসেনকে (২৫) গ্রেফতার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। এই চক্রের অন্য দুই সদস্য জোবায়ের ও মাহফুজ পলাতক রয়েছেন। তাদের গ্রেফতারের চেষ্টা চলছে বলে জানয়েছে সিআইডি।

সোমবার (৩ জানুয়ারি) সিআইডির ঢাকা মেট্রোর (দক্ষিণ) বিশেষ পুলিশ সুপার মো. কামরুজ্জামান এ তথ্য জানান।

তিনি বলেন, দীর্ঘদিন ধরে একটি চক্র কানাডায় জাল জব ও স্টুডেন্ট ভিসা দিয়ে মানুষজনকে প্রতারিত করছে বলে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হচ্ছিল। এমন সংবাদ প্রকাশ হওয়ার পর সিআইডি ঢাকা মেট্রো (দক্ষিণ) এ বিষয়ে ছায়াতদন্ত শুরু করে। এর মধ্যে এই চক্রের হাতে প্রতারিত আটজন ভিকটিম এ বিষয়ে অভিযোগ করে। ভিকটিমদের অভিযোগের ভিত্তিতে রোববার (২ জানুয়ারি) রাতে রাজধানীর বনানীতে থেকে এ চক্রের মূলহোতা বিল্লাল হোসেনকে গ্রেফতার করে সিআইডি ঢাকা মেট্রোর (দক্ষিণ) একটি দল।

তিনি বলেন, বিল্লাল প্রাথমিক জিজ্ঞাসাবাদে মানুষজনকে জাল ভিসা দিয়ে প্রতারণা করার বিষয়টি স্বীকার করেন। তিনি জিজ্ঞাসাবাদে জানান, ভিকটিমদের কানাডার ভিসা দেওয়ার কথা বলে বিল্লাল ইতোমধ্যে ৬ লাখ ৭০ হাজার টাকা হাতিয়ে নিয়েছেন। টাকা হাতিয়ে নেওয়ার পর পাসপোর্ট ফেরত পাওয়ার জন্য ভিকটিমরা বহুবার তার সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করলেও তিনি দেখা করেনিনি। টাকা ছাড়া পাসপোর্ট না দেওয়ার কথা জানিয়ে তিনি বিভিন্ন সময়ে ভিকটিমদের বিকাশে টাকা পাঠানোর জন্য চাপ দেন।

পুলিশ সুপার মো. কামরুজ্জামান আরও বলেন, এ ক্ষেত্রে জাল ভিসাসহ পাসপোর্ট আটক রেখে বিল্লাল পুনরায় জনপ্রতি ১ লাখ টাকা দাবি করেন। ভিকটিমদের কাছ থেকে বিকাশে টাকা না পেয়ে একপর্যায়ে জাল ভিসাসহ আটটি পাসপোর্ট একটি কুরিয়ার সার্ভিসের রাজধানীর একটি শাখায় ৫০ হাজার টাকায় পরিশোধের বিনিময়ে রেখে যান।

সিআইডির এই কর্মকর্তা বলেন, জনপ্রতি ১০ লাখ টাকার বিনিময়ে কানাডার ভিসা দেওয়ার কথা বলে ভিকটিমদের কাছ থেকে বিল্লাল পাসপোর্ট গ্রহণ করেন। বিল্লাল নিজেকে ‘জিসান এয়াইন্টারন্যাশনাল’র কর্ণধার হিসেবে পরিচয় দিতেন।

এ চক্রের অন্য দুই সদস্য জোবায়ের ও মাহফুজ পলাতক রয়েছেন। পলাতকদের গ্রেফতারের জন্য সিআইডি ঢাকা মেট্রোর (দক্ষিণ) অভিযান অব্যাহত আছে। বিল্লালের বিরুদ্ধে ডিএমপির তেজগাঁও শিল্পঞ্চল থানায় সিআইডি বাদী হয়ে একটি মামলা রুজু করেছে বলেও জানান সংস্থাটির এই কর্মকর্তা।

সূত্র : জাগো নিউজ
এন এইচ, ০৩ জানুয়ারি

Back to top button