জাতীয়

লঞ্চে অগ্নিকাণ্ড: অভিযান-১০ এর আরও দুই চালক কারাগারে

ঢাকা, ০২ জানুয়ারি – সুগন্ধা নদীতে লঞ্চে অগ্নিকাণ্ডের ঘটনায় আরও দুই চালককে কারাগারে পাঠানো হয়েছে। তারা হলেন লঞ্চের ইনচার্জ ড্রাইভার মাসুম বিল্লাহ ও সেকেন্ড ড্রাইভার আবুল কালাম।

রোববার রাজধানীর মতিঝিলে স্থাপিত বিশেষ বিচারক (যুগ্ম জজ) জয়নব বেগমের নৌ-আদালত তাদের কারাগারে পাঠানোর নির্দেশ দেন। নৌ-নিরাপত্তা অধ্যাদেশের মামলার আসামি অভিযান-১০ এর এ দুই চালক।

এর আগে নৌ-আদালতে আসামিরা জামিন চাইলে এসময় রাষ্ট্রপক্ষ থেকে এর বিরোধিতা করা হয়। পরে বিচারক তাদের কারগারে পাঠানোর নির্দেশ দেন।

আদালতে আসামিপক্ষের আইনজীবী জাহাঙ্গীর হোসেন বলেন, তারা নিজেরাও এই দুর্ঘটনায় মারা যেতে পারতেন। তাছাড়া তাদের কোনো অবহেলা ছিল না, দুর্ঘটনা প্রতিরোধে চেষ্টা করেও সফল হননি তারা। তাই তাদের জামিন দেওয়া হোক।

অন্যদিকে নৌপরিবহন অধিদপ্তরের প্রসিকিউটিং অফিসার বেল্লাল হোসাইন বলেন,তারা দায়িত্বশীলতার সঙ্গে তদারকি করলে ইঞ্জিনরুম থেকে এ আগুন লাগতো না, এড়ানো যেত এই দুর্ঘটনা।

এর আগেও লঞ্চের অগ্নিকাণ্ডের ঘটনায় সমুদ্র পরিবহন অধিদপ্তরের প্রধান পরিদর্শক শফিকুর রহমান নৌ আদালতে মামলা করেন। ওই মামলায় লঞ্চের মাস্টার ইনচার্জ রিয়াজ সিকদার ও দ্বিতীয় মাস্টার খলিলুর রহমান আত্মসমর্পণ করার পর জামিন নাকচ করে তাদের কারাগারে পাঠিয়েছে আদালত।

প্রসঙ্গত, ২৩ ডিসেম্বর দিবাগত রাত ৩টার দিকে ঢাকা থেকে বরগুনাগামী এমভি অভিযান-১০ লঞ্চটিতে আগুন লাগে। এ ঘটনায় এ পর‌্যন্ত ৪২ জনের লাশ উদ্ধার করা হয়েছে। আহত হযেছেন ৮০ জন।

সূত্র: বাংলাদেশ জার্নাল
এম ইউ/০২ জানুয়ারি ২০২২

Back to top button