জাতীয়

রেমিট্যান্সে প্রণোদনা ২.৫ শতাংশে উন্নীত করল সরকার

ঢাকা, ০১ জানুয়ারি – বিদেশ থেকে বাংলাদেশি কর্মজীবীদের পাঠানো রেমিট্যান্সে সরকারে প্রণোদনা/নগদ সহায়তা বাড়িয়ে ২.৫ শতাংশ নির্ধারণের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। বর্ধিত এ হার চলতি ২০২১-২২ অর্থবছরের ১ জানুয়ারি থেকে কার্যকর হবে।

এর আগে রেমিট্যান্সে সরকারি প্রণোদনা ছিল ২ শতাংশ।

শনিবার অর্থ মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এতে জানানো হয়, জনমানুষের সার্বিক জীবনমান উন্নয়ন, বৈদেশিক মুদ্রার রিজার্ভ বৃদ্ধি, মানিলন্ডারিং প্রতিরোধ, কর্মসংস্থান সৃষ্টি, বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে প্রবাসীদের পাঠানো রেমিট্যান্সের গুরুত্ব বিবেচনায় এবং বিদেশে কর্মরত বাংলাদেশি শ্রমজীবী মানুষের কষ্টার্জিত বৈদেশিক আয় বৈধ উপায়ে দেশে প্রত্যাবাসন উৎসাহিত করার লক্ষ্যে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

২০১৯-২০ অর্থবছরে প্রবাসীদের পাঠানো রেমিট্যান্সের বিপরীতে প্রথমবারের মতো ২% হারে প্রণোদনা/নগদ সহায়তা প্রদানের সিদ্ধান্ত নিয়েছিল সরকার। এ নীতিসহায়তার কারণে ব্যাংকিং চ্যানেলে অর্থ পাঠানোর পরিমাণ বেড়ে ২০১৯-২০ অর্থবছরে ১৮.২০ বিলিয়ন মার্কিন ডলার রেমিট্যান্স আহরিত হয়েছে, যা ২০১৮-১৯ অর্থবছরের তুলনায় প্রায় ১৩ শতাংশ বেশি।

এছাড়া, ২০২০-২১ অর্থবছরে রেমিট্যান্স আহরণের পরিমাণ ছিল ২৪.৮০ বিলিয়ন মার্কিন ডলার, যা ২০১৯-২০ অর্থবছরের তুলনায় প্রায় ৩৬ শতাংশ বেশি।

রেমিট্যান্সে সরকারি প্রণোদনার পরিমাণ বৃদ্ধি প্রবাসী বাংলাদেশি কর্মীদের জন্য প্রধানমন্ত্রীর পক্ষ থেকে নববর্ষের উপহার বলে সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

সূত্র : সমকাল
এন এইচ, ০১ জানুয়ারি

Back to top button