ক্রিকেট

বিধ্বংসী হয়ে উঠা কনওয়েকে ফেরালেন মুমিনুল

ওয়েলিংটন, ০১ জানুয়ারি – ইনিংসের শুরুতে ওপেনার টম লাথাম ফেরার পর নিউজিল্যান্ডকে পথ দেখান ডেভন কনওয়ে। উইল ইয়ংকে নিয়ে প্রতিরোধী জুটি গড়ার পর রস টেইলরের সঙ্গেও জুটি গড়ে দলের রান এগিয়ে নিতে থাকেন তিনি। বছরের প্রথম দিনে দারুণ এক সেঞ্চুরিও পান এই ব্যাটার। তবে তার সেঞ্চুরি রাঙা ইনিংসে আর এগোতে দেননি বাংলাদেশের অধিনায়ক মুমিনুল হক। নিজের তৃতীয় ওভারে এই ব্যাটারকে সাজঘরে ফেরান তিনি। এই প্রতিবেদন লিখার সময় নিউজিল্যান্ড ২৩৩/৪ (৮১ ওভার)।

আজ শনিবার বাংলাদেশ সময় রাত ৪টায় নিউজিল্যান্ডের মাটিতে প্রথম টেস্টের টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন বাংলাদেশের অধিনায়ক মুমিনুল হক। তিন পেসার ও এক স্পিনারকে নিয়ে নিজের একাদশ সাজান টাইগার অধিনায়ক। অন্যদিকে চার পেসার ও এক স্পিনার নিয়ে একাদশ সাজায় স্বাগতিকরা।

নতুন বলে শুরুটা দুর্দান্ত হয় বাংলাদেশের। এক পাশে তাসকিন আহমেদ ও অন্যপাশে শরিফুলকে দিয়ে আক্রমণ শুরু করে বাংলাদেশ। ইনিংসের চতুর্থ ওভারের তৃতীয় বলেই সাফল্য পান শরিফুল। বাঁহাতি পেসারের একটু ভেতরে ঢোকানো বলে আলগা শট খেলেছিলেন কিউই অধিনায়ক লাথাম। ব্যাট-প্যাডের ছোঁয়া পেয়ে বল যায় উইকেটের পেছনে। বামদিকে ঝাপিয়ে একহাতে দৃষ্টিনন্দন ক্যাচ নিয়ে বাংলাদেশকে সাফল্যে ভাসান লিটন। মাত্র ১ রানে উইকেট হারায় স্বাগতিকরা।

শুরুতে চাপ সৃষ্টি করলেও সেটা স্থায়ী করতে পারেনি টাইগার বোলাররা। নতুন ব্যাটার কনওয়েকে নিয়ে দলের প্রতিরোধ গড়েন আরেক ওপেনার ইয়ং। এই দুই ব্যাটারের সতর্কীয় ব্যাটিংয়ে ২৭ ওভারে ৬৬ রান তুলে মধ্যাহ্ন বিরতিতে যায় কিউইরা। বিরতি থেকে ফিরে ঝড়ো ব্যাটে ব্যক্তিগত অর্ধশতক তুলে নেন কনওয়ে।১০১ বলে পাঁচটি চার ও একটি ছয়ে পঞ্চম ছুঁয়েছেন তিনি। ইয়ংয়ের ফিফটির পর ১৩৮ রানের এই জুটি ভাঙেন নাজমুল হোসেন শান্ত। ৫২ করা ইয়ংকে রান আউটের ফাঁদে ফেলেন তিনি।

নতুন ব্যাটসম্যান রস টেইলরকে নিয়ে আবারও জুটি গড়েন কনওয়ে। নিজে সেঞ্চুরিও পার করেন এই ব্যাটার। ১৮৬ বলে সেঞ্চুরির দেখা পান তিনি। টেইলরের সঙ্গে গড়া তার ৫০ রানের জুটি ভাঙেন শরিফুল। এই পেসারের দ্বিতীয় শিকার হয়ে সাজঘরে ফেরেন টেইলর। ৬৪ বলে ৩১ রান করে ফেরেন তিনি। চতুর্থ উইকেটের জুটিতে হেনরি নিকোলসকে নিয়ে ৩৮ রানের জুটি গড়েন কনওয়ে। কোনোভাবে এই ব্যাটারকে ফাঁদে ফেলতে না পেরে নিজেই বল হাতে নেন মুমিনুল। তার তাতেই মিলে সাফল্য, দারুণ এক বলে লিটনের তালুবন্দিতে এই ব্যাটারকে ফেরান টাইগার কাপ্তান।২২৭ বলে ১২২ রান করে ফেরেন কনওয়ে।

সূত্র : আমাদের সময়
এন এইচ, ০১ জানুয়ারি

Back to top button