ক্রিকেট

বিদায়ী বছরে বাংলাদেশের সেরা পাঁচ ব্যাটার

ঢাকা, ০১ জানুয়ারি – ২০২১ সালে মোট সাতটি টেস্ট ম্যাচ খেলেছে বাংলাদেশ। আর এই সাত ম্যাচে ৪৯.৫০ গড়ে ৫৯৪ রান করে বাংলাদেশি ব্যাটারদের মধ্যে টেস্টে সর্বোচ্চ রান লিটন কুমার দাসের। লিটন এ বছর ১২ ইনিংসে পাঁচ ফিফটির সঙ্গে করেছেন নিজের প্রথম টেস্ট সেঞ্চুরিও।

পাকিস্তানের বিপক্ষে সর্বোচ্চ ১১৪ রানের ইনিংসটি ছিল ২০২১ সালে লিটনের সর্বোচ্চ রানের ইনিংস। লিটনের পর এ বছর বাংলাদেশের হয়ে টেস্টে দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন টেস্ট অধিনায়ক মোমিনুল হক সৌরভ। সাত ম্যাচের ১৩ ইনিংসে দু’টি সেঞ্চুরি ও একটিমাত্র ফিফটিতে ৪১.৯১ গড়ে ৫০৩ রান করেছেন বাঁহাতি এই ব্যাটার। ১২৭ রানের ইনিংসটাই ছিল এ বছর মোমিনুলের সর্বোচ্চ রানের ইনিংস।

তালিকার তিন নম্বরে আছেন মিস্টার ডিপেন্ডেবল খ্যাত মুশফিকুর রহিম। এ বছর সাত ম্যাচের ১২ ইনিংসে কোনও সেঞ্চুরি ছাড়াই ৪৪৩ রান সংগ্রহ করেন মুশি। আর এই রান করার পথে তিনটি ফিফটির ইনিংস খেলেন তিনি। সেঞ্চুরি কাছে গিয়েও হতাশ করা বাংলাদেশের সিনিয়র এই ক্রিকেটার এ বছর আউট হন সর্বোচ্চ ৯১ রানের ইনিংস খেলে।

এ বছর সর্বোচ্চ ১৬৩ রানের ইনিংস খেলা নাজমুল হোসাইন শান্ত আছেন তালিকার ৪ নম্বরে। সাত ম্যাচে ১৪ ইনিংসে ৩৯৮ রান করেছেন শান্ত। যার মধ্যে কোনও ফিফটি না থাকলেও আছে দু’টি সেঞ্চুরি।

শান্তের পর এ বছর মাত্র চারটি টেস্ট ম্যাচ খেলে ৫৪.১৫ গড়ে ৩৮৩ রান নিয়ে বাংলাদেশি ব্যাটারদের তালিকার পঞ্চম স্থানে আছেন তামিম ইকবাল। চার টেস্টে চারটি ফিফটি আদায় করেছেন তামিম। এ বছর ইনজুরির কারণে তিনটি টেস্ট মিস না করলে হয়তো তালিকার আরও উপরেই অবস্থান করতেন দেশ সেরা এই ওপেনার।

সূত্র : একুশে
এম এস, ০১ জানুয়ারি

Back to top button