জানা-অজানা

২০২১ সালের সাড়া ফেলা কিছু ঘটনা

শেষ হচ্ছে ২০২১ সাল, রীতিমত ঘটনাবহুল একটি বছর। করোনা ছাড়াও বিশ্বজুড়ে বিভিন্ন বিষয় নিয়ে তুমুল আলোচনা-সমালোচনা হয়েছে।

আলোচিত বিষয়গুলোর কয়েকটি পাঠকদের জন্য তুলে ধরা হলো……..

এভারেস্ট ও ইংলিশ চ্যানেলে রেকর্ড: পর্বতজয় ও সাঁতারে রেকর্ডের বছর ২০২১। গত মে মাসে নেপালের কামি রিটা শেরপা ২৫তম বারের মতো বিশ্বের সবচেয়ে বড় পর্বতশৃঙ্গ এভারেস্ট জয় করে নিজের আগের রেকর্ড ভেঙেছেন। ৪৪ বারের মতো ইংলিশ চ্যানেল সাঁতরে পার হয়ে নতুন রেকর্ড গড়েছেন অস্ট্রেলিয়ার সাঁতারু চোলোই ম্যাককার্ডেল।

গ্যাসের রেকর্ড দাম: করোনা মহামারি ছাপিয়ে বিশ্ব অর্থনীতি ঘুরে দাঁড়াতে শুরু করার পর হঠাৎ প্রাকৃতিক গ্যাসের চাহিদা বেড়ে যায়। এই পরিস্থিতিতে এশিয়া ও ইউরোপের বাজারে জ্বালানি পণ্যটির দামও বাড়ে। ইউরোপের বাজারে প্রতি মেগাওয়াট/আওয়ার ডাচ টিটিএফ গ্যাসের দাম ওঠে ১৮৭ দশমিক ৭৮ ইউরো।

সুয়েজ খালে অচলাবস্থা: বিশ্ব বাণিজ্যের গুরুত্বপূর্ণ পরিবহন রুট মিসরের সুয়েজ খাল। গত মার্চে এই নৌপথে কনটেইনারবাহী বিশালাকারের জাহাজ এভারগ্রিন আড়াআড়ি আটকে যায়। ফলে ছয় দিন ওই ব্যস্ত নৌপথে জাহাজ চলাচল বন্ধ থাকে। তীব্র জটে আটকা পড়ে ৪২২টি পণ্যবাহী জাহাজ।

মহাকাশ পর্যটন: মহাকাশে পর্যটন ব্যবসার দিগন্ত উন্মোচনের বছর ২০২১। বছরজুড়ে ধনকুবের জেফ বেজোসের ব্লু অরিজিন, ইলন মাস্কের স্পেসএক্স, রিচার্ড ব্রানসনের ভার্জিন গ্যালাকটিক প্রতিষ্ঠানগুলো প্রায় দুই ডজন বাণিজ্যিক রকেট মহাকাশে পাঠিয়েছে। এসব রকেটে ধনী ব্যবসায়ী, চলচ্চিত্র পরিচালক, অভিনেত্রীসহ বিভিন্ন পেশা ও বয়সের মানুষ মহাকাশে ঘুরতে গেছেন। বৈশ্বিক পর্যটনে নতুন মাত্রা যুক্ত করেছে মহাকাশে এসব যাত্রা।

উষ্ণ তাপমাত্রা: বিদায়ী বছরের জুলাই ইতিহাসের সবচেয়ে উষ্ণ মাস ছিল, এমনটাই জানিয়েছে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ওশেনিক অ্যান্ড অ্যাপমোসফেরিক অ্যাডমিনিস্ট্রেশন (এনওএএ)। উত্তর আমেরিকা থেকে শুরু করে ইউরোপ ও ভূমধ্যসাগরীয় অঞ্চল তীব্র দাবানলে পুড়েছে। এমনকি ২০২১ সালে বিশ্বের অন্যতম শীতল এলাকা হিসেবে পরিচিত রাশিয়ার সাইবেরিয়ায় দাবানল হয়েছে।

এন এইচ, ৩১ ডিসেম্বর

Back to top button