পুষ্টি

যে ৫ টি কারণে প্রতিদিন অন্তত একটি আপেল খাওয়া উচিত সবার

আপেল খুব জনপ্রিয় একটি ফল। প্রায় বারমাসই বাজারে আপেল পাওয়া যায়। আমাদের দেহের সুস্থতার জন্য আপেলের প্রয়োজনীয়তা অনেক বেশি। প্রতিদিন একটি করে আপেল খেলে হয়তো কখনোই আপনার ডাক্তারের কাছে যাওয়ার প্রয়োজন পরবেনা। এ যাবত বিভিন্ন গবেষণায় উঠে এসেছে দিনে একটি করে আপেল খাওয়ার প্রয়োজনীয়তা সম্পর্কে। চলুন তাহলে জেনে নিই যে কারণে প্রতিদিন একটি করে আপেল খাওয়া উচিত।

দেহের বাড়তি মেদ কমাতে প্রতিদিন একটি আপেল
ওয়াশিংটন স্টেট ইউনিভার্সিটির একটি গবেষণায় এসেছে যে আপেল দেহের বাড়তি মেদ কমাতে সাহায্য করে থাকে। কোন মানুষের যদি খুব বেশি মেদ জমে যায় তখন তিনি স্বাভাবিক ভাবেই ডায়েট করতে চাইবেন আর তখন যদি প্রতিদিন খাদ্য তালিকায় একটি করে আপেল থাকে তা তার শরীরের মেদ কমাতে সাহায্য করবে। তাই দেহের বাড়তি মেদ কমাতে প্রতিদিন অবশ্যই একটি করে আপেল খাওয়া আমাদের সবারই উচিত।

প্রতিদিন একটি আপেল ক্যান্সারের ঝুঁকি কমিয়ে দেয়
আমাদের দেহে একটি আপেল প্রতিদিন ১০% ভিটামিন সি ও ফাইবার এর চাহিদা পূরণ করে। আপেলের ভিটামিন সি আমাদের দেহে ইমিউন সিস্টেম এবং অন্ননালীতে ক্যান্সারের ঝুঁকি কমিয়ে দেয়। তাই ডাক্তার এর মতামত অনুযায়ী প্রতিদিন খাবারের তালিকায় একটি আপেল রাখুন।

আপেলে কোন কোলেস্টোরল নেই
আপনি কোন ধরণের চিন্তা ছাড়াই আপেল খেতে পারেন কারণ আপেলে কোন কোলেস্টোরল নেই। এবং প্রতিদিন একটি করে আপেল আপনার শরীরের ফাইবার চাহিদা পূরণ করবে।

প্রতিদিন একটি আপেল স্ট্রোক করার ঝুঁকি কমিয়ে দেয়
সাদা ধরণের মাংসল কোন ফল যেমন আপেল স্ট্রোক করার ঝুঁকি কমিয়ে দেয়। একটি গবেষণায় দেখা যায়, কেউ যদি সাদা বর্ণের মাংসল যে কোন ফল বা সবজি বেশি খান তাহলে স্ট্রোক করার ৫০% ঝুঁকি প্রায় ৫০% কমে যায়।

চিন্তা শক্তি বৃদ্ধির জন্য প্রতিদিন একটি আপেল
আপেল আপনার মেধাশক্তি বৃদ্ধি করতে সাহায্য করে। তাই প্রতিদিন একটি করে আপেল খেতে ভুলবেন না।

আডি/ ৩১ অক্টোবর

Back to top button