জাতীয়

‌’খালেদা জিয়াকে বিদেশে যেতে হলে ফের জেলে গিয়ে আবেদন করতে হবে’

ঢাকা, ২৯ ডিসেম্বর – খালেদা জিয়ার চিকিৎসার জন্য বিদেশ যাওয়ার আবেদন নাকচ করে দেয়া হয়েছে আগেই। তবে আবারও আবেদন করতে পারবেন তিনি। এজন্য তাকে ফের জেলে যেতে হবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

তিনি বলেন, খালেদা জিয়া যদি বলেন, আপনারা আমাকে যে শর্তযুক্ত (শর্তে) ছেড়ে দিয়েছেন, এটা আমি মানি না, আমাকে ফের জেলে নিয়ে যান, আমি আবার দরখাস্ত করব। তখন উনি আবার দরখাস্ত করতে পারবেন।

বুধবার দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশনের (ক্র্যাব) বার্ষিক সভায় এসব কথা জানিয়েছেন আইনমন্ত্রী।

দেশে থেকে খালেদা জিয়ার চিকিৎসা নেয়ার ব্যাপারে আনিসুল হক বলেন, এভারকেয়ার হাসপাতাল খালেদা জিয়ার জন্য সর্বোত্তম প্রযুক্তিতে চিকিৎসা করছে। আমি যতটুকু খবর পেয়েছি, তার শারীরিক অবস্থার উন্নতিও হয়েছে কিছুটা। এখানে তিনি যথাসম্ভব সুচিকিৎসা পাচ্ছেন।

খালেদা জিয়ার করা আগের আবেদনের প্রেক্ষিতে আইনমন্ত্রী বলেন, বর্তমান অবস্থায় ফৌজদারি কার্যবিধিতে কোথাও নেই যে খালেদা জিয়াকে আমরা আগের দরখাস্তের বিবেচনায় বিদেশ যাওয়ার ব্যবস্থা করে দিতে পারব। ফৌজদারি কার্যবিধির ৪০১ ধারায় কাউকে বিদেশ যেতে দেওয়া যাবে না, এটা আমি কখনো বলিনি। একবার নিষ্পত্তিকৃত কোনো দরখাস্ত আবার পুনর্বিবেচনার কোনো সুযোগ ফৌজদারি কার্যবিধির ৪০১ ধারায় নেই।

সূত্র: বাংলাদেশ জার্নাল
এম ইউ/২৯ ডিসেম্বর ২০২১

Back to top button