বিচিত্রতা

মাটির নীচ থেকে উঠে এল ১৩০ বছরের পুরনো বাক্স!

বোতাম এবং বুলেট, কনফেডারেট মুদ্রা, মানচিত্রের মতো বেশ কিছু ধ্বংসাবশেষ। ১৩০ বছরের একটি এই তামার বাক্স থেকে একে একে এগুলিই বেরিয়ে এল। সংরক্ষণকারীরা বলেছেন– এই ‘আবিষ্কার’ বিষয়ে আরও বিস্তারিত কিছু জানা যায়নি। তাঁরা ধৈর্য ধরে অপেক্ষা করতে বলেছেন।

ঘটনাটি ঘটেছে আমেরিকার ভার্জিনিয়ায়। সেখানকার শ্রমিকরা মাটি খোড়ার সময়ে একটি পুরনো তামার বাক্স খুঁজে পেয়েছেন। সেটি খোলার পরে খুবই আশ্চর্যজনক জিনিস পাওয়া গিয়েছে। জানা গিয়েছে, বাক্সটি ১৩০ বছর আগে আগে মাটির নীচে পুঁতে দেওয়া হয়েছিল। বাক্সটি একটি কনফেডারেট জেনারেলের মূর্তির এক পেডেস্টাল খননের সময় পাওয়া গিয়েছিল।

১৮৮৭ সালের এক সংবাদপত্রের একটি প্রতিবেদন থেকে এর ইতিহাসের একটা আঁচ পাওয়া যাচ্ছে। সেই আর্টিকেল বলছে, (সেই সময়ে) জেনারেল রবার্ট ই লি-এর মূর্তির নীচে চাপা দেওয়া হয়েছিল একটি টাইম ক্যাপসুল। সেই টাইম ক্যাপসুলে বিশ্বযুদ্ধের স্মৃতিচিহ্ন এবং প্রাক্তন মার্কিন রাষ্ট্রপতি আব্রাহাম লিঙ্কনের ছবি রাখা হয়েছিল।

ভার্জিনিয়ার গভর্নর রাল্ফ নর্থহাম তাঁর টুইটার অ্যাকাউন্টে ভার্জিনিয়ার রিচমন্ড শহরে পাওয়া এই বাক্সের কিছু ছবি শেয়ার করেছেন। টুইটে তিনি লিখেছেন– সম্ভবত এটাই টাইম ক্যাপসুল, যা সবাই খুঁজছিল।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

এন এইচ, ২৮ ডিসেম্বর

Back to top button