ফেনী

বাড়ির বকুলতলায় চিরনিদ্রায় জয়নাল হাজারী

ফেনী, ২৮ ডিসেম্বর – সাবেক সংসদ সদস্য ও আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য জয়নাল আবেদীন হাজারীর দাফন সম্পন্ন হয়েছে। মঙ্গলবার সন্ধ্যায় বর্ষিয়ান এ আওয়ামী লীগ নেতার দাফন সম্পন্ন হয়। শহরের মাস্টারপাড়ায় মরহুমের ইচ্ছানুযায়ী নিজ বাড়ির আঙ্গিনায় মুজিব উদ্যানে তাকে দাফন করা হয়।

এর আগে বাদ আসর ফেনী পাইলট হাই স্কুল মাঠে মরহুমের শেষ জানাজা অনুষ্ঠিত হয়।

জানাজায় উপস্থিত ছিলেন কেন্দ্রীয় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও জাতীয় সংসদের হুইপ এমপি আবু সাইদ আল মাহমুদ স্বপন। তিনি বলেন, মুজিব রণাঙ্গনের অকুতোভয় সিপাহসালার জয়নাল হাজারী। মন্ত্রী-এমপি অনেকে হতে পারে কিন্তু সবাই গণমানুষের নেতা হতে পারেন না।

এসময় আরও বক্তব্য রাখেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সাবেক প্রশাসক খোরশেদ আলম সুজন, ফেনী-২ আসনের সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারী, ফেনী-২ আসনের সাবেক সংসদ সদস্য বিএনপি নেতা জয়নাল আবেদীন ভিপি, জেলা প্রশাসক আবু সেলিম মাহমুদ-উল হাসান।

এর আগে সকাল ১০টার দিকে রাজধানীতে বায়তুল মোকাররমে মরহুমের প্রথম জানাজা অনুষ্ঠিত হয়।

সোমবার বিকেলে রাজধানীর ল্যাব হাসপাতালে জয়নাল আবেদীন হাজারী মারা যান। একাধিক শারিরীক জটিলতা নিয়ে তিনি হাসপাতালে চিকিৎসা নিচ্ছিলেন।

দেশব্যাপী আলোচিত-সমালোচিত এ নেতা ১৯৮৬, ১৯৯১ এবং ১৯৯৬ সালে ফেনী-২ আসন হতে তিনবার সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। মহান মুক্তিযুদ্ধ পূর্ববর্তীকালে বৃহত্তর নোয়াখালী জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ছিলেন।

১৯৮৪-২০০৪ পর্যন্ত ফেনী জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ছিলেন জয়নাল হাজারী। ফেনী-২ (ফেনী সদর) আসন থেকে ১৯৮৬, ১৯৯১ ও ১৯৯৬ সালে সংসদ সদস্য নির্বাচিত হন তিনি।

সাবেক তত্ত্বাবধায়ক সরকারের সময় ২০০১ সালের ১৬ আগস্ট রাতে জয়নাল হাজারীর বাড়িতে অভিযান চালায় যৌথবাহিনী। তিনি তখন পালিয়ে আত্মগোপনে ভারতে চলে যান। ২০০৪ সালে হাজারীকে দল থেকে বহিষ্কার করা হয়।

২০০৯ সালে আওয়ামী লীগ আবার ক্ষমতায় এলে তিনি ভারত থেকে দেশে ফিরে আদালতে আত্মসমর্পণ করেন। পরে সব মামলা থেকে একে একে অব্যাহতি পান প্রবীণ এই রাজনীতিবিদ। দেড় দশক পর ২০১৯ সালে আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির উপদেষ্টা পদ পান তিনি।

জয়নাল হাজারী ১৯৮৪-২০০৪ পর্যন্ত ফেনী জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ছিলেন। ফেনী-২ (ফেনী সদর) আসন থেকে ১৯৮৬, ১৯৯১ ও ১৯৯৬ সালে সংসদ সদস্য নির্বাচিত হন তিনি।

সূত্র: বাংলাদেশ জার্নাল
এম ইউ/২৮ ডিসেম্বর ২০২১

Back to top button