ব্যক্তিত্ব

৮টি কৌশলে হয় উঠুন ব্যক্তিত্ববান মানুষ

একজন ব্যক্তিত্ববান মানুষকে সবাই পছন্দ করে। আপনি কতটুকু ব্যক্তিত্ববান তা প্রকাশ পায় আপনার আচরণের মাধ্যমে। একজন রুঢ, ঔদ্ধত্য বোরিং মানুষকে কেউ পছন্দ করে না। আবার অতিরিক্ত কথা বলা মানুষকেও গুরুত্বহীন মনে করে। তাই নিজেকে অন্যদের কাছে  উপস্থাপনে কিছুটা সাবধানতা অবলম্বন গ্রহণ করতে হয়। কিছু কৌশলে আপনিও হয়ে উঠতে পারবেন ব্যাক্তিবান একজন মানুষ।

১। ইতিবাচক থাকুন      
যেকোন পরিস্থিতিতে আশাবাদী থাকুন। সমস্যা থাকলে তার সমাধান থাকবে, হতাশা না হয়ে সমস্যার সমাধান খুঁজে বের করুন। কর্মক্ষেত্রে যখন যে কাজ করবেন তা মনোযোগ সহকারে করুন। সহকর্মীদের সাথে ইতিবাচক কথা বলুন। তাদেরকে উৎসাহ দিন।

২। ভালো শ্রোতা
একজন ব্যক্তিত্ববান মানুষ অন্যের কথা মনোযোগ দিয়ে শুনেন। অন্যরা কী বলতে চায় তা শুনুন এবং বোঝার চেষ্টা করুন। কথা বলার সময় চোখের দিক তাকিয়ে কথা বলুন। তাকে গুরুত্ব দিন।

৩। নিজস্ব চিন্তা ভাবনা
নিজের একটি সুন্দর ও পৃথক ব্যক্তিত্ব তুলে ধরার চেষ্টা করুন। কারো অনুকরণ করে নয়, বরং সবাই যেন আপনাকে অনুসরণ করতে চায় সেভাবেই নিজেকে গড়ে তোলার চেষ্টা করুন। খারাপ অভ্যাসগুলো ত্যাগ করে নিজের মধ্যে ভাল কিছু গুণ তৈরি করুন।

৪। নতুন মানুষের সাথে পরিচিত হোন
নতুন নতুন মানুষদের সাথে পরিচিত হোন। বিশেষ করে যারা আপনাকে অপছন্দ করেন তাদের সাথে মেশার চেষ্টা করুন। আপনি যত নতুন নতুন মানুষের সাথে মিশবেন তত নতুন কিছু শেখার সুযোগ পাবেন।

৫। দৃষ্টিভঙ্গি পরিবর্তন করুন
জীবনে চলার পথে কত ধরনের নেগেটিভ চিন্তাই না মনের মাঝে আসে। কিন্তু তাই বলে হতাশ হলে চলবে না। মনের মাঝে নেতিবাচক চিন্তাকে জায়গা না দিয়ে আত্মবিশ্বাসী হোন। নিজেকে জানার চেষ্টা করুন। আপনিই পারবেন, এমন বিশ্বাস সৃষ্টি করুন মনের মাঝে। ফলে দেখবেন জীবন আর ব্যক্তিত্ব উভয়ই হয়ে উঠবে উজ্জ্বল।

৬। সম্মান করুন
আপনি অন্যের কাছ থেকে যে সম্মান আশা করেন সেটি অন্যকে দিন। আপনার চাইতে নিচের পদের লোকদের সাথে ভদ্রভাবে কথা বলুন। সে আপনার অধিনস্ত কর্মী হোক না কেন ঔদ্ধত্য আচরণ করা থেকে বিরত থাকুন।

৭। অন্যকে সাহায্য করুন
অন্যকে সাহায্য করার মন মাসিকতা নিজের মধ্যে তৈরি করুন। এটি আপনার ব্যক্তিত্বে ইতিবাচক প্রভাব ফেলবে। এটি অন্যদের কাছে আপনাকে গুরুত্বপূর্ণ করে তুলবে।

৮। প্রশংসা করুন
অপরের কৃতিত্বের জন্য প্রশংসা করতে শিখুন। তাদের অর্জনকে হিংসা করতে যাবেন না। অন্যকে কৃতিত্বকে স্বীকৃতি দিতে পারে কেবলই একজন সঠিক ব্যক্তিত্ববান মানুষ।

এম ইউ

Back to top button