আফ্রিকা

প্রধানমন্ত্রীকে সাময়িক বরখাস্ত করলেন সোমালিয়ার প্রেসিডেন্ট

মোগাদিশু, ২৭ ডিসেম্বর – ক্ষমতার অপব্যবহারের অভিযোগে সোমালিয়ার প্রধানমন্ত্রী মোহাম্মদ হোসেন রোবলকে সাময়িক বরখাস্ত করেছেন দেশটির প্রেসিডেন্ট। দুর্নীতি ও সরকারি জমির মামলার তদন্তে ক্ষমতার অপব্যবহারের অভিযোগ আনা হয়েছে প্রধানমন্ত্রীর বিরুদ্ধে। এ ছাড়া দেশটির নৌবাহিনীর প্রধানকেও দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয়েছে।

সংবাদমাধ্যম প্রতিবেদনে বলা হয়, প্রেসিডেন্ট আব্দুল্লাহি মোহাম্মদের কার্যালয় সোমবার এক বিবৃতিতে জানিয়েছে, জমি দখলের মামলার তদন্তে হস্তক্ষেপ করেছেন প্রধানমন্ত্রী। দুর্নীতির তদন্ত শেষ না হওয়া পর্যন্ত এ পদ থেকে সরিয়ে দেয়া হয়েছে তাকে। ভূমি সংক্রান্ত ঘটনার তদন্তে হস্তক্ষেপের অভিযোগ উত্থাপন করা হয়েছে প্রধানমন্ত্রীর বিরুদ্ধে।

এদিকে প্রেসিডেন্টের সিদ্ধান্তকে ‘পরোক্ষ অভ্যুত্থান’ আখ্যায়িত করেছেন সহকারী তথ্যমন্ত্রী আব্দি রাহমান ইউসুফ ওমর আদালা। ফেসবুকে এক পোস্টে তিনি বলেন, ‘সোমবার সকালে যা ঘটে গেল তা পরোক্ষ অভ্যুত্থান।’ একে প্রধানমন্ত্রীর অফিস দখলের চেষ্টা বলেও উল্লেখ করেছে প্রধানমন্ত্রীর কার্যালয়।

প্রধানমন্ত্রী মোহাম্মদ হোসেন রোবল সোমালিয়ার নির্বাচনি ব্যবস্থার জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছেন বলে জানিয়েছে প্রেসিডেন্টের কার্যালয়। রোবেল ক্ষমতার অতিরিক্ত চর্চাও করেছেন বলে অভিযোগ করা হয়েছে।

দেশটিতে চলমান পার্লামেন্ট নির্বাচনে প্রধানমন্ত্রীর বিরুদ্ধে বিলম্বের অভিযোগ তুলে ক্ষোভ প্রকাশ করেছেন প্রেসিডেন্ট। গত ১ নভেম্বর শুরু হওয়া নির্বাচন শেষ হওয়ার কথা ছিল ২৪ ডিসেম্বর। কিন্তু নতুন নির্বাচিত এক আইনপ্রণেতা শনিবার অভিযোগ করেন, ২৭৫ জনের মধ্যে নির্বাচিত হয়েছেন মাত্র ২৪ জন।

সূত্র : আমাদের সময়
এম এস, ২৭ ডিসেম্বর

Back to top button