সম্পর্ক

সম্পর্ক মজবুত করতে সঙ্গীকে জড়িয়ে ধরে ঘুমান

দাম্পত্য জীবনে সুখী হওয়া নিয়ে নানা প্রশ্ন থাকতে পারে। আপনাকে যদি প্রশ্ন করা হয় পৃথিবীতে সুখী দম্পতি কারা? আপনি মাথা চুলকে ভাবতে বসে যাবেন। আপনাকে বলে রাখি এর উত্তর খুব সহজ, যে সব দম্পতি একে অপরের দিকে ফিরে পরস্পরকে জড়িয়ে ধরে ঘুমোন তারাই। সম্প্রতি ব্রিটেনের হার্টফোর্ডশায়ার বিশ্ববিদ্যালয়ের এক সমীক্ষায় এমনই তথ্য পাওয়া গেছে।

ওই বিশ্ববিদ্যালয়ের মনস্তত্ব বিভাগ ১১০০ দম্পতির উপর একটি সমীক্ষা চালায়। এই সমীক্ষায় দেখা গিয়েছে, যারা একে অপরকে জড়িয়ে ধরে ঘুমোন তাদের মধ্যে ৯০ শতাংশেরও বেশি দম্পতি সুখী। যারা স্পর্শ না করে ঘুমোন তাঁদের মধ্যে সুখী ৬৮ শতাংশ দম্পতি।

এই সমীক্ষায় আরো দেখে গেছে যেসব দম্পতি একে অপরের দিকে পিছন ফিরে ঘুমোন তারা সুখী মাত্র ৪২ শতাংশ। ঘনিষ্ঠ ভাবে ঘুমোনোর সঙ্গে অন্য একটি তথ্যও উঠে এসেছে। যাঁরা তার সঙ্গী বা সঙ্গিনীকে খুব শক্তভাবে জড়িয়ে ধরে ঘুমান, তাঁরা ভীষণ খোলামেলা প্রকৃতির হয়।

অন্যদের সঙ্গে মিশতে ভালোবাসেন। নিজেকে গুটিয়ে রাখেন না। আর কুঁকড়ে ঘুমোন যাঁরা, সমীক্ষায় দেখে গেছে তাদের অধিকাংশই সিন্ধান্তহীনতায় ভোগেন। সব সময় ভয়ে থাকেন। সহজে সমালোচনা মেনে নিতে পারেন না।

এম এন / ৩১ অক্টোবর

Back to top button